নাচোলে ডাসকো’র উপজেলা পর্যায়ে নাগরিক সংলাপ অনুষ্ঠিত


নাচোল প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বেসরকারী উন্নয়ন সংস্থা ডাসকো ফাউন্ডেশনের আয়োজনে উপজেলা পর্যায়ে বাল্য বিয়ে ও নারী নির্যাতন প্রতিরোধ বিষয়ক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার সকাল সাড়ে ১০টায় ডাসকো ফাউন্ডেশনের আয়োজনে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস মিলনায়তনে স্কুল শিক্ষ,গণমাধ্যম কর্মী ও নাগরিক জোটের সদস্যদের নিয়ে বাল্য বিয়ে ও নারী নির্যাতন বিরোধী গণতান্ত্রিক সংলাপ অনুষ্ঠিত হয়।

নাগরিক জোটের সভাপতি আব্দুর রউফ এর সভাপতিত্বে স্ট্রেনদেন্ড সিভিল সোসাইটি প্রটেক্টকস এন্ড প্রমোটস উইমেন রাইটস প্রজেক্ট এর আওতায় ইউরোপিয়ান ইউনিয়নের আর্থীক সহায়তায় ও নেটজ বাংলাদেশ’র কারিগরি সহায়তায় এ সংলাপ অনুষ্ঠিত হয়েছে।

সংলাপে ডাসকো’র ফিন্ড অফিসার কারিমা খাতুনের উপস্থাপনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ.ফ.ম. হাসান। এসময় বাল্যবিয়ে বন্ধ ও এর প্রতিকার বিষয়ে বক্তব্য রাখেন নাচোল মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার অলিউল্লাহ, সোনাইচন্ডী

উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর রহিম, গোলাবাড়ী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক তাজামুল হক, হযরত মুন্সি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুল হক, নাচোল উপজেলা প্রেস ক্লাবের সদস্য সচিব নুরুল ইসলাম বাবু প্রমুখ।

সভায় উপজেলার বিভিন্ন মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার শিক্ষক, গণমাধ্যম কর্মীসহ নাগরিক জোটের সদস্যরা এ সংলাপে অংশগ্রহণ করেন। সংলাপে শিক্ষা প্রতিষ্ঠানের বিবাহযোগ্য ছাত্রীদের তালিকা তৈরী ও তাদের মনিটরিং করা, বাল্য বিয়ে ও তার কু-ফল সম্পর্কিত ফলাফল নিয়ে অভিভাবক সমাবেশে

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসের ডাক্তার, থানা পুলিশ, নির্বাহী অফিসার, চেয়ারম্যান/মেয়র, ওয়ার্ড সদস্য ও গ্রামপুলিশদের উপস্থিতি নিশ্চিত করার উপর জোর দেয়া হয়।
নারী নির্যাতন প্রতিরোধে নির্যাতনকারীকে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করাসহ সচেতনতামূলক কর্মসূচি বাড়ানোর প্রতি জোর দেয়া হয় এ সংলাপে।

 

স/আ.মি