নাচোলে ঝুঁকি নিয়ে অফিস করছেন ৪টি দপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা

নুরুল ইসলাম বাবু,  নাচোল:
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জীবনের ঝুঁকি নিয়ে অফিস করছেন উপজেলার ৪টি গুরুত্বপূর্ণ অধিদপ্তর। এগুলো হলো উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক কর্মকর্তা , আনছার ও ভিডিপি কর্মকর্তা এবং উপজেলা তথ্য অফিস।


জানা যায়, ৮০ দশকে নাচোল উপজেলা চত্বরে ফৌজদারী ও সিভিল আদালত ভবন তৈরী করা হয়। সেসময় কৃষকরা যেন বাড়ির খাবার খেয়ে মামলা পরিচালনা করতে পারেন এ লক্ষ্যেই ভবন গুলি তৈরী করা হয়। কিন্তু কালের পরিবর্তে উপজেলা পর্যায়ের আদালতের কাজ ৯০ দশকে জেলা পর্যায়ে স্থানতরিত করা হলে উপজেলা আদালত ভবনগুলি শূন্যে পড়ে থাকে। পরবর্তীতে উপজেলার গুরুত্তপূর্ন দপ্তর গুলোর ঘর না থাকায় এ আদালত চত্বরের কক্ষ গুলি উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, খাদ্য অধিদপ্তর, আনছার ও ভিডিপি অফিস এবং উপজেলা তথ্য অফিসকে ঘরগুলি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে বুঝিয়ে দেওয়া হয়।

কিন্তু ৩ যুগ পার হওয়া কক্ষ গুলির চারপাশ ওয়ালে ছাদে ও বারান্দায় বিশাল ফাটল দেখা দিয়েছে। এমনকি দেয়ালের উপরের প্লাষ্টার খসে পড়ে রড বেরিয়ে গেছে।

উপজেলা খাদ্য কর্মকর্তা মোঃ আজহারুল ইসলাম বলেন, ছোট্ট একটি অফিস কক্ষে জীবনের ঝুঁকি নিয়ে অফিস করছি। মাথার উপরে ছাদ খসে পড়ে রড দেখা যাচ্ছে।

একই অভিযোগ মহিলা বিষয়ক কর্মকর্তার দপ্তরের অফিস সহকারীর। সে জানায় অফিস বন্ধের সময় সম্প্রতি ছাদের প্লাষ্টার খসে পড়ে একজন কর্মচারী সামান্য আহত হয়েছেন। বৃষ্টির সময় ছাদ চুইয়ে পানি পড়ায় অফিসের আসবাবপত্র নষ্ট হয়ে যাচ্ছে। বৃষ্টির সময় ছাদ চুইয়ে পানি পড়ার সময় অফিস থেকে বাইরে অবস্থান করতে হয় অনেক সময় বলেও জানান তারা।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার সাবিহা সুলতানা জানান, ঈদের পরে নতুন নির্মিত ভবন উদ্বোধন হলে পর্যায়  ক্রমে ঝুঁকিপূর্ণ ভবনের অফিসগুলিকে স্থানান্তর করা হবে।

স/অ