নাচোলে ক্ষুদ্র নৃগোষ্ঠীরদের মাঝে মাস্ক ও শীতবস্ত্র বিতরণ


নাচোল প্রতিনিধি: চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার প্রত্যন্ত ৫টি গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীরদের মধ্যে শীতবস্ত্র ও মাস্ক বিতরণ করা হয়েছে। শনিবার( ১৬ জানুয়ারি) বেলা ১২টায় উপজেলার নেজামপুর ইউনিয়নের ধরইল শ্যামপুর গ্রামে বুয়েট অ্যালামনাইয়ের উদ্যোগে দুই শতাধিক কম্বল ও মাস্ক বিতরণ করা হয়।

বৃহত্তর রাজশাহী সমিতির সভাপতি ও আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটির সদস্য ইঞ্জিনিয়ার মাহ্তাব উদ্দিন এসব শীতবস্ত্র ও মাস্ক বিতরণ করেন।

এ সময় উপস্থিত ছিলেন- দৈনিক গৌড় বাংলার বার্তা সম্পাদক সাজিদ তৌহিদ, নাচোল উপজেলা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক নুরুল ইসলাম বাবু, শিবগঞ্জ উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি এমদাদুল হক, রানী ইলা মিত্র সংসদের সভাপতি বিধান সিং, আদিবাসী নেত্রী মর্জিনা বাসকি ও হীরামনি খালকো, কামরুজ্জামান বিজয়, সাংবাদিক ইব্রাহিম বাবু ও আতাউর রহমানসহ অন্যরা।

শীতের  সময়ে কম্বল পাওয়া ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরার জানান, এই প্রথম প্রত্যন্ত গ্রামে এসে কেউ শীতবস্ত্র বিতরণ করলেন। এ সময় ইঞ্জিনিয়ার মাহ্তাব উদ্দিনের প্রতি তাদের ভাষায় অভিবাদন জানায় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা।

উল্লেখ্য, নাচোল উপজেলার নেজামপুর ইউনিয়নের ধরইল শ্যামপুর, লইলাপাড়া, জমিনকমিন, বাসুগ্রাম ও কার্তিকপুর গ্রাম প্রত্যন্ত অঞ্চল হিসেবে পরিচিত। এসব গ্রামে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যদেরই বসবাস। এসব গ্রাম থেকে প্রায় ৫-৭ কিলোমিটার দূরত্বের মধ্যে কোনো শিক্ষা প্রতিষ্ঠান নেই। যোগাযোগের জন্য নেই কোনো পাকা রাস্তা, নেই স্বাস্থ্য ক্লিনিক, হাট বাজার ও স্যানিটেশন ব্যবস্থা। একটি খাবার স্যালাইন কিংবা ঔষুধ কিনতে যেতে হয় ৫ কিঃ মিঃ দুর আমনুরা বাজারে। নেই গ্রাম্যহাট ও দৈনন্দিন বাজার।

স/জে