সোমবার , ২১ অক্টোবর ২০২৪ | ৬ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নভেম্বর থেকে সপ্তাহে একদিন কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোতে টাকা নিতে পারবে ব্যাংকগুলো

Paris
অক্টোবর ২১, ২০২৪ ৯:২৪ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আগামী ১ নভেম্বর থেকে প্রতি সপ্তাহে শুধু মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে রেপোতে তথা স্বল্প মেয়াদে টাকা ধার করতে পারবে ব্যাংকগুলো। সোমবার (২১ অক্টোবর) এক সার্কুলারে এ ঘোষণা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রিজার্ভ মেইনটেন্যান্স পিরিয়ড (আরএমপি)-র দিন ব্যাংকগুলো তাদের ক্যাশ রিজার্ভ রেশিও (সিআরআর) বজায় রাখতে ওভারনাইট রেপোতে টাকা নিতে পারবে বলে এতে জানানো হয়েছে।

দেশের মুদ্রাবাজারকে শক্তিশালী করতে এবং মুদ্রা ব্যবস্থাপনার উন্নতির জন্য এর আগে চলতি ২০২৪-২৫ অর্থবছরের প্রথম দিন-১ জুলাই থেকে কেন্দ্রীয় ব্যাংক দৈনিক রেপোতে টাকা ধার দেওয়া বন্ধ রাখে। এর পরিবর্তে, প্রতি সপ্তাহে দুই দিনু সোম ও বুধবার কেন্দ্রীয় ব্যাংক থেকে ব্যাংকগুলোকে রেপোতে টাকা ধার দেওয়া হতো।

রেপো বা রিপারচেজ এগ্রিমেন্টের মাধ্যমে ব্যাংকগুলো কেন্দ্রীয় ব্যাংক থেকে স্বল্প মেয়াদে অর্থ ধার করে। উন্মুক্ত এই বাজার কার্যক্রমের অংশ হিসেবে কেন্দ্রীয় ব্যাংক সরকারি সিকিউরিটিজ ক্রয় বা বিক্রয় করে টাকার সরবরাহ ও ঋণ পরিস্থিতি নিয়ন্ত্রণ করে থাকে।

রেপোর জন্য নির্ধারিত দিনে ব্যাংক হলিডে থাকলে, পরের কার্যদিবসে রেপোতে অর্থ ধার দেওয়া হয় বলে আজ জারিকৃত সার্কুলারে উল্লেখ করা হয়েছে।

তবে কেন্দ্রীয় ব্যাংকের স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটি এবং স্ট্যান্ডিং ডিপোজিট ফ্যাসিলিটি বিদ্যমান হারে প্রতিদিন অব্যাহত থাকবে বলেও এতে জানানো হয়েছে।

 

সূত্র: বাংলা ট্রিবিউন

সর্বশেষ - অর্থ ও বাণিজ্য