নদীগুলোকে বাঁচাতে না পারলে ভবিষ্যতে বাংলাদেশকে রক্ষা সম্ভব হবেনা: নৌ প্রতিমন্ত্রী


নিজস্ব প্রতিবেদক :
রাজশাহীতে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, দেশের অভ্যন্তরীণ নদীগুলোকে বাঁচাতে না পারলে ভবিষ্যতে বাংলাদেশকে রক্ষা সম্ভব হবেনা। এই নদীগুলোকে বাঁচাতে সরকারের পাশাপাশি সাধারণ মানুষকেও এগিয়ে আসতে হবে।

মঙ্গলবার (২২ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় রাজশাহী বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সভা কক্ষে আত্রাই, ইছামতি, বড়াল, মহানন্দা, পুনর্ভবা নদীর সমীক্ষা বিষয়ক প্রকল্পের বিভাগীয় কর্মশালায় প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, মানুষের মধ্যে সচেতনতা আসুক। নদীগুলো দখল ও দূষণের হাত থেকে রক্ষার জন্য বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিযেছেন। ইতোমধ্যে নদী রক্ষায় কমিশন গঠন করা হয়েছে। সেই কমিশন কাজ করছে। নৌ পরিবহন ও পানি সম্পদ মন্ত্রণালয় ¯’ানীয় প্রশাসনকে সঙ্গে নিয়ে নদী রক্ষায় যৌথভাবে কাজ করছে।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের নদীগুলো বাঁচানোর উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশের প্রাণ-প্রকৃতি রক্ষায় নদীগুলোতেও নব্যতা ফিরিয়া আনা হবে। এজন্য ৪৮টি নদী রক্ষায় দূষণ ও অবৈধ দখলমুক্ত করে তথ্যভাণ্ডার এবং সমীক্ষা তৈরির প্রাথমিক কাজও শুরু হয়েছে।

রাজশাহী বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লার সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন, রাজশাহী রেঞ্জের উপ-পুলিশ পরিদর্শক (ডিআইজি) আব্দুল বাতেন, রাজশাহী মেট্রোপলিটন পুলিশ কমিশনার, আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক আব্দুল জলিল প্রমুখ।

অনুষ্ঠানের প্রকল্পের উদ্দেশ্য ও নদীগুলোর বর্তমান পরি¯ি’তির চিত্র তুলে ধরে বক্তব্য রাখেন, ৪৮টি নদী সমীক্ষা প্রকল্পের এনভায়রনমেন্ট এন্ড ক্লাইমেট চেঞ্জ স্পেশালিস্ট মনির হোসেন চৌধুরী।

এসময় কর্মশালায় সরকারী সকল দপ্তরের প্রধান, উপজেলা চেয়ারম্যান, ইউএনও এবং নদী ও পরিবেশ রক্ষা বিষয়ক সংগঠনের নেতারা অংশগ্রহণ করেন।

এস/আই