নতুন যেসব পণ্যের ঘোষণা দেবে অ্যাপল

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আগামী সপ্তাহে আসবে অ্যাপলের নতুন পণ্যের ঘোষণা।

প্রযুক্তি বিশ্ব মুখিয়ে আছে অ্যাপলের ইভেন্টের দিকে। সবার একটাই প্রশ্ন, নতুন কী আনবে অ্যাপল? সত্যিই কী স্টিভ জবসের মতো করে মঞ্চে উঠে সবাইকে চমকে দিতে পারবেন টিম কুক!

১২ সেপ্টেম্বর বাংলাদেশ সময় রাত ১০টায় অ্যাপল তাদের ইভেন্টের মাধ্যমে নতুন পণ্য উন্মোচন এবং ভবিষ্যতে আর কী কী পণ্য আসতে পারে তার ঘোষণা দেবে।

তবে অ্যাপল প্রতিবারের মতো এবারও নীরব। নানা গুঞ্জনে ফাঁস হয়েছে নতুন ডিভাইস সম্পর্কিত বিভিন্ন তথ্য। অ্যাপল যেসব পণ্যের ঘোষণা দিতে পারে সেগুলোর পরিচিতি এই ফিচারে তুলে ধরা হলো।

নতুন আইফোন

প্রতি বছরের মতো এবারও প্রযুক্তি দুনিয়া মাতাতে নতুন আইফোন নিয়ে হাজির হতে যাচ্ছে অ্যাপল। একটি বা দুটি নয়, এবার তিনটি  আইফোন আনতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।

অনলাইনে প্রকাশিত নানা গুঞ্জনে জানা যায়, তিন আইফোনের ডিসপ্লের সাইজ হতে পারে ৫ দশমিক ৮, ৬ দশমিক ১ ও ৬ দশমিক ৫ ইঞ্চি। ডিসপ্লেতে ব্যবহার করা হতে পারে ওএলইডি ডিসপ্লে। ফলে ফোনের দাম কিছুটা বাড়তে পারে।

দামি সংস্করণের পাশাপাশি কম মূল্যের বিশেষ আইফোন আনতে পারে প্রতিষ্ঠানটি। ধারণা করা হচ্ছে, বড় ডিসপ্লের আইফোন ১০ প্লাস সংস্করণের মূল্য হতে পারে ৯৯৯ মার্কিন ডলার। পরের দুটো সংস্করণের মূল্য হতে পারে যথাক্রমে ৮৯৯ ও ৭৯৯ মার্কিন ডলার।

অ্যাপল ওয়াচ সিরিজ ৪

পরিধেয় বাজারে অ্যাপল ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। এই ধারায় টেক জায়ান্টটি নতুন স্মার্টঘড়ি বাজারে আনতে পারে। ধারণা করা হচ্ছে, অ্যাপল ওয়াচে নতুন ডিজাইনের ছোঁয়া লাগতে পারে। ডিভাইসটির ডিজাইনে সর্বশেষ পরিবর্তন আনা হয়েছিলো ২০১৫ সালে।

অ্যাপল ওয়াচ নিয়ে প্রকাশিত কয়েকটি গুঞ্জনে জানা গেছে, এতে থাকতে পারে বড় ডিসপ্লে, এইজ টু এইজ ডিজাইন ও সরু বেজেল। এছাড়া, স্বাস্থ্য সংক্রান্ত তথ্য দিতে ডিভাইসটিতে প্রেশার ও ব্লাড গ্লুকোজ পরিমাপের সেন্সর যোগ করা হতে পারে।

অ্যাপল ওয়াচটিতে অপারেটিং সিস্টেম হিসেবে চলবে ওয়াচওএস৫। অপারেটিং সিস্টেমে নতুন যোগ হবে ওয়াকিটকি অ্যাপ, পডকাস্ট সমর্থন ও থার্ড পার্টি অ্যাপ থেকে অডিও শোনার সুবিধা।

ডিভাইসটির দাম কতো হতে পারে সে সম্পর্কে কোনো ধারণা পাওয়া যায়নি। যেহেতু অ্যাপল ওয়াচ সিরিজ ৩ এর দাম ছিলো ২৭ হাজার ৬৩৬ টাকা সেহেতু ধরে নেওয়া যায় নতুন অ্যাপল ওয়াচ সিরিজটির দাম এর চেয়ে কিছুটা বেশিই হবে।

এয়ারপাওয়ার, এয়ারপডস ও অ্যাক্সেসরিজ

একত্রে একাধিক অ্যাপল ডিভাইস চার্জ দেয়ার জন্য নতুন এয়ারপাওয়ার বাজারে আসতে পারে।
পূর্বের এয়ারপাওয়ারে একত্রে আইফোন, অ্যাপল ওয়াচ ও এয়ারপডস চার্জ দেয়ার সুবিধা রয়েছে। ধারণা করা হচ্ছে, নতুন সংস্করণে আইপ্যাডস চারটি ডিভাইস একত্রে চার্জের সুবিধা যুক্ত হতে পারে। ফলে দাম কিছুটা বাড়তে পারে।

এদিকে গুঞ্জন চলছে, তারের ঝামেলাবিহীন এয়ারপডসের নতুন সংস্করণ আসতে পারে। এতে মিলবে নতুন ওয়্যারলেস চিপ, সহজেই সিরিকে নিয়ন্ত্রণ ও অধিক ব্যাকআপ সুবিধা।

আইপ্যাড

আইফোনের পাশাপাশি এবার ঘোষণা আসতে পারে নতুন আইপ‍্যাডের। আইফোন প্রো’ এর নতুন সংস্করণ আনা হতে পারে।

আইপ‍্যাডের একটি রেন্ডার ভিডিও প্রকাশ হয়েছে অনলাইনে। ‘মাইস্মার্টপ্রাইস’ নামক একটি চ‍্যানেলে ভিডিওটি প্রায় ৫০ হাজার ভিউ হয়েছে। ভিডিওটিতে দেখা যায়, আইপ‍্যাডে থাকবে বেজেলহীন ডিসপ্লে। পেছনে থাকবে চিরচেনা অ‍্যাপলের লোগো, ক‍্যামেরা ও ফ্ল্যাশ।

নতুন আইপ‍্যাড প্রো  ১২ দশমিক ৯ ও ১০ দশমিক ৫ ইঞ্চি সংস্করণে বাজারে পাওয়া যাবে। এতে ব‍্যবহার করা হবে এ১২ ও এ১২এক্স চিপসেটের প্রসেসর। এছাড়া, থাকবে অ‍্যাপল পেন্সিল সমর্থন সুবিধা। অতিরিক্ত কিবোর্ড ব‍্যবহার করা সুবিধার পাশাপাশি মিলবে ফেইস আইডি সুবিধা। তবে থাকবে না কোনো ৩.৫ হেডফোন জ‍্যাক পোর্ট।

ম্যাকবুক

নতুন ম্যাকবুকেরও ঘোষণা আসতে পারে। ধারণা করা হচ্ছে, আইফোন ১০ এর মতো ম্যাকবুকে যুক্ত হবে ফেইস আইডি সুবিধা। ইতোমধ্যে ম্যাকবুকে সেবাটি আনার পেটেন্ট পেয়েছে অ্যাপল।

পেটেন্টে বলা আছে, ব্যক্তির মুখের ‘ডেপথ ম্যাপ’ শনাক্ত করতে কম্পিউটারে মুখ শনাক্তকারী অ্যালগরিদম যোগ করা যাবে। ফিচারটির জন্য ব্যক্তির অঙ্গভঙ্গিও বিবেচনা করা হবে। ম্যাকবুক নিয়ে আর তেমন কোনো তথ্য অনলাইনে প্রকাশ হয়নি।

সফটওয়্যার আপডেট

মূলত এই ইভেন্টে অ্যাপল হার্ডওয়্যার ডিভাইসের ঘোষণা দেবে। তবে ধারণা করা হচ্ছে, আইওএস, ম্যাকওএস ও ওয়াচওএসসহ অ্যাপলের নানা সফটওয়্যার কিছু নতুন আপডেটের ঘোষণা আসতে পারে এই সম্মেলনে।