মঙ্গলবার , ১৬ আগস্ট ২০১৬ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

নতুন জঙ্গি সংগঠন ‘আনসার রাজশাহী’র দুইজন আটক

Paris
আগস্ট ১৬, ২০১৬ ৭:২৩ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
রাজশাহীতে প্রতিষ্ঠিত হওয়া ‘আনসার রাজশাহী’ নামের এক কথিত জঙ্গি সংগঠনের দ্ইুজন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। সোমবার রাতে জেলার বাগমারা উপজেলা থেকে থানা ও গোয়েন্দা পুলিশের যৌথ অভিযানে তাদের আটক করা হয়। আটককৃতরা ও তাদের সহযোগীরা একই উপজেলার এক হিন্দু চিকিৎসককে হত্যার ষড়যন্ত্র করছিল। মঙ্গলবার সন্ধ্যায় জেলা পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পুলিশ সুপার (এসপি) মোয়াজ্জেম হোসেন ভুঞা।
আটককৃতরা হলেন, সাইফুল ইসলামের ছেলে আমিনুল ইসলাম রুমি (২৩) ও আব্দুর রাজ্জাকের ছেলে এনামুল হক সবুজ (২২)। তাদের দুইজনের বাড়ি জেলার বাগামারা উপজেলার শ্রীপুর খামারপাড়া গ্রামে। রুমি বাগামারা ডিগ্রি কলেজে থেকে আর সবুজ রাজশাহী কলেজ থেকে এইচএসসি পাশ করেছে।

 

এ ঘটনায় আটক দুইজন ও তাদের অপর চারজন সহযোগীর বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে বাগামারা থানায় একটি মামলা দায়ের করেছেন জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মামুনুর রশিদ।

 

সহযোগীরা হলেন, বাগমারা শ্রীপুর খামারপাড়া এলাকার আঃ হাকিম মাস্টারের ছেলে শরিফুল ইসলাম খালিদ ওরফে রাহাত ওরফে তালহা, পাবনার ভাঙ্গুরা উপজেলার পাড়ভাঙ্গুরা গ্রামের রবিউল ইসলামের ছেলে রওশন আলী আকাশ (২৪), রাজশাহী মহানগরীর বোয়ালিয়া থানার আবু ইব্রাহিম তারেক ওরফ রিপন এবং বুলবুল ওরফে আলামিন ওরফে বিল্লাহ (২৬)।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আটকৃতরা ও তাদের অপর সহযোগীরা রাজশাহীতে ‘আনসার রাজশাহী’ নামের কথিত জঙ্গি সংগঠনের ব্যানারে সংগঠিত হয়ে বাগামারার হিন্দুপাড়া গ্রামের মৃত ধীরেন্দ্রনাথের ছেলে ডাক্তার শ্রী নীরেন্দ্রনাথ সরকারকে (৫৮) হত্যার ষড়যন্ত্র ও চেষ্টা করছিল-এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জেলা গোয়েন্দা ও বাগমারা থানা পুলিশ যৌথ অভিযান চালায়। অভিযান চলাকালে সোমবার দিবাগত রাত আড়াইটার দিকে প্রথমে নিজ বাড়ি থেকে আমিনুলকে আটক করা হয়। এ সময় তার কাছ থেকে একটি মোবাইল ফোন জব্দ করা হয়।

 

এরপর রাত সাড়ে তিনটার দিকে বাগমারার রামগুইয়া গ্রামের একটি কলাবাগান থেকে এনামুলকে আটক করা হয়। তার কাছ থেকেও একটি মোবাইল জব্দ করা হয়। জিজ্ঞাবাবাদে তারা ‘আনসার রাজশাহী’ ব্যানারে সংগঠিত হয়ে চিকিৎসক শ্রী নীরেন্দ্রনাথ সরকারকে হত্যার ষড়যন্ত্রের কথা স্বীকার করেছে। এছাড়া  সারাদেশে হত্যা মানুষকে হত্যা করার পরিকল্পনা ছিল তাদের।

2
সংবাদ সম্মেলনে পুলিশ সুপার মোয়াজ্জেম হোসেন ভুঞা বলেন, জিজ্ঞাসাবাদে আটকৃতরা জানিয়েছে, তারা আবু ইব্রাহিমের নেতৃত্বে ইসলামী শরীয়াহ ভিত্তিক রাষ্ট্র কায়েমের অংশ হিসেবে চিকিৎসক নীরেন্দ্রনাথসহ ওই এলাকার মুক্তমনা মানুষকে হত্যার পরিকল্পনা করছিল। তারা থ্রিমা সফটওয়ার ( Threema Software) এর মাধ্যমে নিজের মধ্যে যোগাযোগ রক্ষা করতেন। গ্রেপ্তারকৃত দুজনের স্মার্টফোনেই থ্রিমা সফটওয়্যারটি ইন্সটল পাওয়া যায়। তাদের দুজনের মোবাইলে এই সফটওয়্যারের মাধ্যমে কথোপকথনের যে প্রমাণ পাওয়া গেছে, তা প্রিন্ট করে ৫৮ পৃষ্ঠা হয়েছে।
সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, রুমির মোবাইল পর্যালোচনা করে দেখা যায়, এই সফটওয়্যারের মাধ্যমে তার সংগঠনের অন্য সদস্যকে বলেছে- ‘ভাই, ওই ডাক্তার কে কী কোপ দিয়া দিব? আপনি কী খুব বিজি আছেন? আমি এখন ওই মালোয়ান ডাক্তারকে কোপ দিব, প্রবলেম হলো- থানা কাছাকাছি। আমার সাথে কাজ করার জন্য একজন দরকার।’
আরেক বার্তায় সে বলেছে, ‘ওই হিন্দু ডাক্তার বলে, মুসলমান কেন হবো? খৃষ্টান হলে বাড়ি দিবে, গাড়ি দিবে। আর যে দিন মুসলমান হবো, তারপর দিন থেকে ভিক্ষা করতে হবে।’ গুলশানের হোটেলে কমান্ডো অভিযানে জঙ্গিরা নিহত হওয়ার পর সে বার্তা পাঠিয়েছে, ‘ভাই, বাসায় থেকে আমার খুব আফসোস হচ্ছে। সবাই এরা শহীদ হয়ে যাচ্ছে, আর আমি পিছনে পড়ে গেলাম। আমার জন্য দোয়া করেন। যত হিন্দু ডাক্তার তাদের সবাইকে মারার হুমকি দিসি।’
সবুজের মোবাইল সেট পর্যালোচনা করে দেখা যায়, সেও সাম্প্রতিক সময়ে থ্রিমা সফটওয়্যার ব্যবহার করে বার্তা পাঠিয়েছে। একটি বার্তায় সে লিখেছে, ‘ওই যে কাজ করতে চাচ্ছে তার টাকা আমি নিজে দিতে চেয়েছি। যে দুই হাজার টাকা রাখতে বললাম, সেখান থেকে ৫০০ টাকা রুমিকে যেয়ে দিবেন। আমি ভালো আছি বেশতো আছি। টাকাটা দরকার।’
এসপি মোয়াজ্জেম হোসেন আরো বলেন, আটককৃতদের মঙ্গলবার বিকেলে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে। অপর আসামীদের গ্রেপ্তারে চেষ্টা চলছে।

স/মি

সর্বশেষ - রাজশাহীর খবর