নতুন আতঙ্ক ফ্লরোনা; ফ্লু এবং করোনার বিপজ্জনক মিশেল!

একে করোনায় রক্ষা নেই, তার ওপর বিপুল শক্তিধর নতুন এক রোগের আতঙ্ক শুরু হয়েছে। করোনার পর এই রোগের নাম দেওয়া হয়েছে ফ্লরোনা। এ রোগ হলে একদিকে যেমন করোনা হচ্ছে, তেমনি সঙ্গে হচ্ছে ইনফ্লুয়েঞ্জা।

ইসরায়েলের তেল আবিবে এই রোগের সন্ধান পান চিকিৎসকরা। আরব নিউজ একটি টুইটে জানায়, ইসরায়েলে প্রথম ফ্লরোনা ধরা পড়েছে। একজনের করোনা ও ইনফ্লুয়েঞ্জা একসঙ্গে হয়েছে। এর মধ্যে ইসরায়েলের প্রশাসন সে দেশে চতুর্থ করোনার টিকা দেওয়ার কাজ শুরু করেছে। যে সমস্ত মানুষের বিভিন্ন কো-মর্বিডিটি রয়েছে তাদের চতুর্থ টিকা দেওয়া কাজ চলছে।

সারা পৃথিবীর মতো ইসরায়েলও করোনার ওমিক্রন ভেরিয়েন্ট নিয়ে ভাবনায় আছে। সে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক নাচম্যান অ্যাশ কো-মর্বিডিটি রয়েছে এমন মানুষকে টিকা দেওয়ার কথা ঘোষণা করেন। তৃতীয় টিকা নেওয়ার পর যাদের চার মাস কেটে গেছে তারাই চতুর্থ টিকা পাবে।

এ ছাড়াও বয়স্ক মানুষের জন্য আলাদা করে টিকা দেওয়ার কথা শনিবার ঘোষণা করে ইসরায়েল। প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, বিভিন্ন জায়গায় ওমিক্রনের সংক্রমণ যথেষ্ট চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। দেশের সাধারণ নাগরিকদের স্বাস্থ্য ও জীবন সরকারের কাছে খুব গুরুত্বপূর্ণ। এত কিছুর পরও ইসরায়েলে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বৃহস্পতিবার সে দেশে নতুন করে পাঁচ হাজারের বেশি করোনা আক্রান্তের সন্ধান মিলেছে।

ইসরায়েলের চিকিৎসকরা বলছেন, ফ্লরোনা কোনো ভেরিয়েন্ট বা প্রজাতি নয়। এটি করোনার কোনো রূপও নয়। শেষ কয়েক সপ্তাহ ধরে ইসরায়েলে করোনার পাশাপাশি ইনফ্লুয়েঞ্জার প্রকোপ দেখা দিতে থাকে। সে কারণেই বিষয়টি খতিয়ে দেখতে গিয়ে দেখা যায়, করোনা আক্রান্তরা আক্রান্ত হচ্ছে ইনফ্লুয়েঞ্জায়। সেটিকেই বলা হচ্ছে ফ্লরোনা।

কায়রো বিশ্ববিদ্যালয়ের গবেষক নাহলা আবদেল ওয়াহাব বলেন, একসঙ্গে দুটি রোগে আক্রান্ত হওয়ার ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধক্ষমতা দ্রুত কমে যাচ্ছে, যা চিন্তার কারণ।

 

সূত্রঃ কালের কণ্ঠ