রাজশাহীতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের জনসচেতনতামুলক পথনাটক

নিজস্ব প্রতিবেদক:

“জীবন ও স্বাস্থ্য সুরক্ষায় নিরাপদ খাদ্য” এই শ্লোগানকে সামনে রেখে জনসচেতনতামুলক পথনাটক করেছে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজশাহী জেলা কার্যালয়।
আজ শুক্রবার (১৮ নভেম্বর) বিকেল সাড়ে ৪ টায় নগরীর পদ্মাপাড়ে অবস্থিত রবিন্দ্র নজরুল মঞ্চে (মন্নুজান স্কুল সংলগ্ন) এই নাটক অনুষ্ঠিত হয়।
এই আয়োজনের মাধ্যমে পাড়া মহল্লার প্রতিটি পরিবারকে নিরাপদ খাদ্য সম্পর্কে জনসচেতন করে তুলবে এমনটায় প্রত্যশা নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের। এই পথনাটকের মাধ্যমে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ২০১৩ সালের নিরাপদ খাদ্য আইনের ৯০ টি ধারা উপধারা সম্পর্কে তুলে ধরে। উক্ত পথনাটক অনুষ্ঠানে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজশাহী জেলা কর্মকর্তা মোঃ লোকমান হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সচিব আব্দুন নাসের খান।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশ যেভাবে উন্নয়নের অগ্রযাত্রায় রয়েছে, ঠিক তেমনি অসাধু ব্যবসায়ীর উদ্ভবও ঘটেছে। বাংলাদেশ সরকার জনগণের স্বাস্থ্য সুরক্ষার কথা চিন্তা করে ২০১৩ সালে “বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ” নামে একটি সংস্থা চালু করেছে। এরপর থেকে এই সংস্থাটি নিরলস কাজ করছে। আজকের এই নাটকের মাধ্যমে নিরাপদ খাদ্য কি এবং স্বাস্থ্য সুরক্ষায় খাদ্যে নিরাপদতা প্রয়োজনীয়তা তুলে ধরা হয়েছে। যা আপনারা উপভোগ করেছেন। এই সংস্থাটি বর্তমানে জনসচেতনতায় কাজ করছে, প্রতিটি হোটেল-রেস্তোরাঁ, খাদ্য তৈরীর কারখানা, কৃষক, দোকান, কনফেকশনারি’র মালিক ও কর্মচারীদের জনসচেতনতামূলক কর্মশালা ও প্রশিক্ষণ দেয়া হয়েছে। তিনি বলেন, নিজে সচেতন হই, অন্যকে সচেতন করি বলে তিনি তার বক্তব্য শেষ করেন।
এছাড়াও স্বাগত বক্তব্য রেখেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. ফেরদোসী মহল, রাজশাহী বিশ্ববিদ্যালয় ফকলোর বিভাগের সহযোগী অধ্যাপক ড. আমিরুল ইসলাম কনক, আইন বিভাগের প্রফেসর ড. সৈয়দা আনজু।

এসময় উপস্থিত ছিলেন শাপলা গ্রাম উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচারক মোঃ মহসিন আলী, ১২ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র -১ মোঃ শরিফুল ইসলাম বাবু, শাপলা কালচারাল একাডেমির ম্যানেজার ইমরুল আসাদ, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ রাজশাহী জেলা কার্যালয়ের কর্মচারীবৃন্দ, হোটেল রেঁস্তরা মালিক সমিতির সদস্য,শ্রমিক সমিতির সদস্য সহ স্থানীয় সাধারণ জনগণ।
উল্লেখ, নাটকটি প্রযোজনা করেছেন শাপলা কালচারাল একাডেমি এবং নির্দেশনায় রয়েছেন শাপলা কালচারাল একাডেমির ম্যানেজার মোঃ ইমরুল আসাদ।