নওগাঁ-৬ উপনির্বাচন: স্বতন্ত্র প্রার্থীর মনোনয়নপত্র বাতিল, চারজনের বৈধ ঘোষণা

নাজমুল হক নাহিদ, আত্রাই:

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনের উপনির্বাচনে পাঁচ প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী প্রকৌশলী জাহিদুল হকের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। রবিবার বিকেলে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিনে রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মাহামুদ হাসান মনোনয়নপত্র বাতিলের ঘোষণা দেন।

আপরদিকে, চারজনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। তারা হলেন, আওয়ামী লীগ প্রার্থী আনোয়ার হোসেন হেলাল, বিএনপির শেখ রেজাউল ইসলাম রেজু , জাতীয় পার্টির কাজী গোলাম কবির ও ন্যাশনাল পিপলস পার্টির খন্দকার ইন্তেখাব আলম রুবেল।

রিটার্নিং কর্মকর্তা মাহামুদ হাসান বলেন, মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া নির্বাচনী এলাকার মোট ভোটারের ১ শতাংশ স্বাক্ষর সংবলিত তালিকা ত্রুটিপূর্ণ হওয়ায় স্বতন্ত্র প্রার্থী জাহিদুলের মনোনয়নপত্র বাতিল করা হয়। তিনি যে তালিকা জমা দিয়েছিলেন, তালিকা অনুযায়ী ভোটারের সই সংবলিত তালিকা যাচাই-বাছাই করে সত্যতা মেলেনি। তাই তার মনোনয়নপত্র বাতিল করা হয়। তবে তিনি চাইলে আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে আপিল করতে পারবেন।

স্বতন্ত্র প্রার্থী জাহিদুল রানীনগর উপজেলা আওয়ামী লীগের সাবেক সদস্য। তিনি বলেন, ‘এ আসনের ১ শতাংশ ভোটার ৩ হাজার ৬৮ জন। তাদের নাম ও স্বাক্ষর বাড়ি বাড়ি গিয়ে সংগ্রহ করেছি। অথচ যাচাই-বাছাইয়ে নাকি আমার দেওয়া তালিকার সত্যতা মেলেনি। আমি আপিল করব।’

গত ২৮ জুলাই নওগাঁ-৬ (রানীনগর-আত্রাই) আসনের সাংসদ ইসরাফিল আলমের মৃত্যুর পর আসনটি শূন্য হয়। ২৭ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করার সময়। ২৮ সেপ্টেম্বর প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে প্রচারণা শুরু হবে। ১৭ অক্টোবর ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। আসনটিতে মোট ৩ লাখ ৬ হাজার ৭২৫ জন ভোটার আছেন।

স/অ