নওগাঁ ধামইরহাটের নিভূত পল্লীর পাঠাগার পরিদর্শনে জেলা প্রশাসক


ধামইরহাট (নওগাঁ) প্রতিনিধিঃ

নওগাঁর ধামইরহাটের নিভূত পল্লীতে অবস্থিত মজিবুর রহমান স্মৃতি গ্রন্থাগার পরিদর্শন করলেন জেলা প্রশাসক। জানা গেছে, ধামইরহাট উপজেলার সীমান্ত ঘেঁষা আগ্রাদ্বিগুন ইউনিয়নের প্রাণ কেন্দ্র আগ্রাদ্বিগুন বাজারে অবস্থিত আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত মজিবুর রহমান স্মৃতি পাঠাগার। পাঠাগারটি চালু হওয়ার পর প্রত্যন্ত গ্রাম্যঞ্চলে বই প্রেমি মানুষ ও শিক্ষার্থীদের মাঝে ব্যাপক প্রভাব ফেলেছে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও নিউজপ্রিন্ট ও অনলাইনে ব্যাপক ফলাও করে প্রচার হয়েছে। শীতাতপ নিয়ন্ত্রিত এ গ্রন্থাগারের পাঠক সংখ্য দিন দিন বেড়েই চলেছে। ইতোমধ্যে বিভিন্নস্থান থেকে দেশবরেণ্য ব্যক্তি ও গুনিজন পাঠাগারটি পরিদর্শন করেছেন।

শুক্রবার (১৮সেপ্টেম্বর) বিকেলে নওগাঁর জেলা প্রশাসক হারুন অর রশীদ পাঠাগারটি পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার গনপতি রায়, ধামইরহাট থানার অফিসার ইনচার্জ আব্দুল মমিন, আগ্রাদ্বিগুন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সালেহ উদ্দিন, আগ্রাদ্বিগুন কলেজের অধ্যক্ষ মোজাফ্ফর রহমান, সহকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারি শিক্ষক আবু মুসা প্রমুখ।

উল্লেখ্য, আগ্রাদ্বিগুন ইউনিয়নের বার বার নির্বাচিত ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুজিবুর রহমানের মৃত্যুর পর। তাঁর সন্তান পরিবেশবিদ আলমগীর কবির তার বাবার নামে মুজিবুর রহমান মেমোরিয়াল ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন।

এব্যাপারে মুজিবুর রহমান ফাউন্ডেশনের চেয়ারম্যান, গ্রীণ ভয়েস বাংলাদেশের প্রতিষ্ঠাতা পরিবশেবিদ আলমগীর কবির বলেন, বই পড়ার প্রতি আগ্রাহ সৃষ্টি মানবিক মানুষ গড়ার লক্ষে তিনি এ উদ্যোগ গ্রহণ করেছেন। সাহিত্য ও সংস্কৃতির প্রতি মানুষের উৎসাহ, আগ্রহ সৃষ্টি এবং জ্ঞান সম্পন্ন মানুষ গড়ে তুলতে হলে পাঠাগারের কোন বিকল্প নেই। বর্তমান সমাজে শিক্ষক-শিক্ষার্থীসহ সকল পেশার মানুষ বই পড়ার প্রতি বিমুখ হয়ে পড়ছে। শিক্ষা ও সংস্কৃতি চর্চা না থাকলে ভালো মানুষ হওয়া যায় না। মানবিক মানুষ গড়ার লক্ষে তিনি এ পাঠাগার প্রতিষ্ঠা করেছেন।

স/আর