নওগাঁর ধামইরহাট সীমান্তে পাচার প্রতিরোধে বিজিবির টহল জোরদার

ধামইরহাট প্রতিনিধিঃ
নওগাঁর ধামইরহাট সীমান্তে গরু পাচার ও মাদকদ্রব্য চোরাচালান প্রতিরোধ করতে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবি টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে। সীমান্ত এলাকায় চোরাচালানের জন্য পরিচিতি এলাকাগুলোতে দিনরাত টহল চলছে।

জানা গেছে,১৪ বিজিবি পত্নীতলা ব্যাটালিয়নের অধীনে ধামইরহাট, সাপাহার,পত্নীতলা উপজেলার মোট ৬৩ কিলোমিটার সীমান্ত এলাকা রয়েছে। এসব উপজেলায় ১৪ডট বিওপি অবস্থিত। এসব সীমান্ত এলাকায় বিজিবি যে কোন সীমান্ত অপরাধ দমনে সক্রিয়।

এব্যাপারে ১৪ বিজিবি পত্নীতলা ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্ণেল এসএম নাদিম আরেফিন সুমন,পিএসসি,জি বলেন, পবিত্র ঈদুল আযহা উপলক্ষে কিছু চোরাচালানী ভারত থেকে গরু ও মাদকদ্রব্য দেশে পাচারের চেষ্টা করছে। সীমান্ত এলাকার স্থানীয় জনপ্রতিনিধি ও বেসরকারি প্রশাসনের সাথে সমন্বয় করে মাইকিং এর মাধ্যমে সচেতনতা বৃদ্ধি,কোম্পানী-বিওপি পর্যায়ে এবং জনসাধারণের সহায়তা চোরাচালান পয়েন্টে বিজিবি রাত দিন টহল দিচ্ছে। আন্তঃ দেশীয় সীমান্ত দিয়ে এ ধরণের অবৈধ পারাপার কোভিড-১৯ সংক্রমণ ঝুঁকি আরো বাড়তে পারে। তাই অন্যান্য সময় থেকে বর্তমানে টহল ব্যবস্থা এবং বিজিবির সদস্য সংখ্যা বৃদ্ধি করা হয়েছে। সীমান্তের চিহিৃত চোরাচালানীদের শনাক্ত করে তাদের গতিবিধি পর্যবেক্ষক করা হচ্ছে।

এদিকে সীমান্তবর্তী খড়মপুর গ্রামের কৃষক আবু সাঈদ বলেন,বিজিবির টহল ব্যবস্থা জোরদার করায় চোরাচালানীরা নিস্ক্রিয় হয়ে পড়েছে। ভারত থেকে চোরাই পথে কোরবানী উপলক্ষে পশু আসতে না পারলে দেশীয় পশু বিক্রি করে কৃষকরা লাভবান হতো।

স/অ