ধোনির পর কে হবে সিএসকে’র পরবর্তী অধিনায়ক?

ভারতের জাতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সময়ে ভবিষ্যতের অধিনায়ক হিসেবে বিরাট কোহলিকে তৈরি করেছিলেন মহেন্দ্র সিং ধোনি। চেন্নাই সুপার কিংসের নেতৃত্বের আর্মব্যান্ড তিনি খুলে রাখলে তিনবারের আইপিএল চ্যাম্পিয়ন দলকে নেতৃত্ব দেবেন কে?

ভারতের সাবেক অধিনায়কের মনে এই চিন্তা নাকি ঝড় তোলে। সিএসকেতে ধোনির সতীর্থ ডোয়েন ব্রাভো নিজেই জানাচ্ছেন, ধোনিও পরবর্তী সিএসকে অধিনায়ক নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছেন বেশ কয়েকদিন ধরেই।

আইপিএলে ১০ বছর ধরে সিএসকে শিবিরকে নেতৃত্ব দিচ্ছেন ধোনি। তার মধ্যে চেন্নাইকে ফাইনালে তুলেছেন আট বার। ধোনি এখন তার ক্রিকেট ক্যারিয়ারের সায়াহ্নে পৌঁছে গেছেন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে সরে দাঁড়ালেও আইপিএল থেকে এখনই তিনি সরছেন না। কিন্তু সবাইকেই একদিন ছাড়তে হয় নেতৃত্ব, তুলে রাখতে হয় ব্যাট আর প্যাড। ধোনিকেও তা করতে হবে। তখন ধোনির শূন্যস্থান পূরণ করবেন কে?

ধোনিকে খুব কাছ থেকে দেখা ব্রাভো বলছেন, পরবর্তী সিএসকে অধিনায়ক কে হবে, তা নিয়ে ধোনি ইতিমধ্যেই চিন্তাভাবনা শুরু করে দিয়েছে বলে আমি জানি। আমাদের সবাইকেই একদিন খেলা ছাড়তে হবে। এটাই নিয়ম। হয় রায়না, নয়তো আরও তরুণ কারও হাতে দায়িত্ব ছেড়ে দিতে হবে।

এবারের আইপিএলে সবার নজর থাকবে ধোনির দিকে। ভারতের স্বাধীনতা দিবসের দিন তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের কথা জানিয়ে দিয়েছেন। এবারের আইপিএলে দল পরিচালনার সময়ে তার কি প্রভাব পড়তে পারে?

ব্রাভো জানান, এখনতো আর ধোনিকে কোটি কোটি ভক্তর কথা চিন্তা করতে হবে না। শুধুমাত্র সিএসকের কথা ভাবলেই চলবে। তবে আমার মনে হয় অবসরের সিদ্ধান্ত ব্যক্তি ধোনিকে বদলে দেবে না। যেভাবে এতদিন ও দলকে নেতৃত্ব দিয়েছে, তাতেও কোনও পরিবর্তন হবে না।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন