ধর্ষণের পরীক্ষায় ‘টু ফিঙ্গার’ নিষিদ্ধ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ধর্ষণের শিকার নারীর মেডিকেল পরীক্ষায় ‘টু ফিঙ্গার’ (‘দুই আঙুলের’ মাধ্যমে পরীক্ষা) পদ্ধতি নিষিদ্ধ ঘোষণা করেছেন হাইকোর্ট। একই সঙ্গে ধর্ষণের শিকার নারীর মেডিকেল পরীক্ষার জন্য হেলথ কেয়ার প্রটোকলে বর্ণিত পদ্ধতি কঠোরভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি এ কে এম সাহিদুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। টেস্টের সময় নারীর আত্মীয়, চিকিৎসক, পুলিশ, নারী নার্স রাখতে বলা হয়েছে। বিচারকালে আইনজীবী কখনো ধর্ষিতাকে অমর্যাদাকর প্রশ্ন করতে পারবে না। সেমিনার করতে হবে। নীতিমালা সবার কাছে পৌঁছাতে হবে বলে রায়ে বলা হয়েছে।

এর আগে গত বছরের আগস্ট মাসে ধর্ষণের শিকার নারীর মেডিকেল পরীক্ষায় ‘টু ফিঙ্গার’ পদ্ধতি সেকেল ও অনৈতিক বলে হাইকোর্টে মতামত উপস্থাপন করেন পাঁচ ফরেনসিক মেডিকেল বিশেষজ্ঞ।

বিশেষজ্ঞরা আদালতে বলেন, ‘এ পদ্ধতি সেকেলে। যৌন নির্যাতনের পরীক্ষার আধুনিক অনেক পদ্ধতি আবিষ্কার হয়েছে। ‘টু ফিঙ্গার’ পদ্ধতি অনৈতিক।’

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের প্রাক্তন প্রধান ডা. হাবিবুজ্জামান চৌধুরী, একই হাসপাতালের ন্যাশনাল ফরেনসিক ডিএনএ প্রোফাইল ল্যাবরেটরির প্রধান ডা. সাফিউর আখতারুজ্জামান, মিরপুরের ডেল্টা মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডা. জাহিদুল করিম আহমেদ, বারডেম হাসপাতালের ফরেনসিক মেডিসিনের প্রফেসর ডা. গুলশান আরা এবং ইন্দো-প্যাসিফিক অ্যাসোসিয়েশন অব ল, মেডিসিন অ্যান্ড সায়েন্সের ভাইস প্রেসিডেন্ট মুজাহিরুল হক এ মতামত দেন।

সনাতন পদ্ধতিতে (দুই আঙুলের মাধ্যমে ধর্ষণের পরীক্ষা) ধর্ষণের পরীক্ষা করার কারণে অনেক ভিকটিম পরীক্ষা করতে আসে না। আর এ কারণে অনেকে ধর্ষিত হয়েও বিচার পায় না। ভারতে এ পদ্ধতি বাতিল করা হয়েছে। নতুন পদ্ধতি প্রবর্তন করার জন্য এ আবেদন করা হয়েছে। যাতে সঠিক পরীক্ষার পর ভিকটিমরা সুবিচার পায়।

এসব বিষয় নিয়ে ২০১৩ সালের ৮ অক্টোবর মানবাধিকার সংগঠন বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট), আইন ও সালিশ কেন্দ্র (আসক), বাংলাদেশ মহিলা পরিষদ, ব্র্যাক, মানুষে জন্য ফাউন্ডেশন, নারীপক্ষ এবং ডাক্তার রুচিরা তাবাচ্ছুম ও ডাক্তার মোবারক হোসেন খান রিট আবেদনটি দায়ের করেন। এরপর ধর্ষণের পরীক্ষায় নীতিমালা তৈরির নির্দেশনা দেন হাইকোর্ট।

পুলিশ, চিকিৎসক, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারকদের জন্য সমন্বিত ওই নীতিমালা তৈরি করে তা তিন মাসের আদালতে দাখিল করতে বলা হয়। স্বাস্থ্য সচিবকে এই নীতিমালা করার জন্য একটি কমিটি গঠনেরও আদেশ হয়। পাশাপাশি রুলও জারি করেন। এ আদেশের পর স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবকে সভাপতি করে ১৪ সদস্যের একটি কমিটি গঠন করেন স্বাস্থ্য সচিব। ওই কমিটির পক্ষ থেকে হাইকোর্টে একটি নীতিমালা দাখিল করেন। সেখানে ধর্ষিত নারীর সঙ্গে হাসপাতালসংশ্লিষ্টদের, পুলিশ, ডাক্তারসহ সবাইকে কেমন আচরণ করতে হবে ওই নীতিমালায় তা পৃথকভাবে উল্লেখ করা হয়।

এ অবস্থায় আদৌ এই ‘টু ফিঙ্গার’ পদ্ধতির প্রয়োজনীয়তা আছে কি না-সে বিষয়ে বিশেষজ্ঞ মতামত নেয়ার জন্য রিট আবেদনকারীরা আদালতের কাছে আবেদন জানায়। সে আবেদনের পরিপ্রেক্ষিতে গত বছরের ৭ আগস্ট ৫ চিকিৎসককে ১৬ আগস্ট আদালতে উপস্থিত থাকতে বলেন হাইকোর্ট। সেই মোতাবেক চিকিৎসকরা হাইকোর্টে এসে মতামত দেন।