দেশে বিদ্যুৎ বিপর্যয়ে ভোগান্তি ১৩ কোটি মানুষের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

জাতীয় গ্রীড বসে যাওয়ার জেরে বিদ্যুৎহীন হয়ে পড়ল দেশের ৮০ শতাংস এলাকা। জাতীয় গ্রিডের পূর্বাঞ্চলে এই বিপর্যয় ঘটেছে। মঙ্গলবার দুপুরে একযোগে বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। যার জেরে বিদ্যুৎহীন হয়ে পড়ে রাজধানী ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা ও শ্রীহট্ট অঞ্চলের বহু এলাকা। এতে প্রায় ১৩ কোটি মানুষ ভোগান্তির শিকার হন।

তবে সংবাদমাধ্যম ‘প্রথম আলো’ জানাচ্ছে, প্রায় চার ঘণ্টা ধরে বিদ্যুৎবিচ্ছিন্ন হয়ে থাকে। পরে সন্ধ্যা ৬টার দিকে বিদ্যুৎ সরবরাহ চালু হতে থাকে ঢাকার কিছিু কিছু এলাকায়।

বিদ্যুৎ সাশ্রয়ে দেশ জুড়ে গত ১৯ জুলাই থেকে সময়সূচি মেনে এলাকাভিত্তিক লোডশেডিং হচ্ছে বাংলাদেশে। তার মাঝেই মঙ্গলবার দুপুর ২টো নাগাদ আচমকা বিদ্যুৎহীন হয়ে পড়েন দেশের ৮০ শতাংশেরও বেশি এলাকা। বিদ্যুৎ উন্নয়ন দফতর সূত্রে খবর, উত্তর-পশ্চিমের কিছু এলাকা বাদে গোটা দেশেই বিদ্যুৎ সরবরাহ বন্ধ হয়ে যায়। যার জেরে চরম ভোগান্তির মুখে পড়তে হয় দেশের অন্তত ১৩ কোটি মানুষকে। তবে কী কারণে এই বিদ্যুৎ বিভ্রাট, তা অবশ্য স্পষ্ট নয়। দেশের একমাত্র বিদ্যুৎ সংস্থা ‘পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ’ (পিজিসিবি)-এর আধিকারিকদের বক্তব্য তুলে ধরে প্রথম আলো-র প্রতিবেদনে বলা হয়েছে, নানা কারণে বিদ্যুতের গ্রিড বসে যেতে পারে। তা একবার বসে গেলে পুনরায় চালু করা একটু সমস্যার। সেই প্রক্রিয়াও বেশ জটিল এবং দীর্ঘ।

তবে ধীরে ধীরে বিদ্যুৎ সরবরাহ বাড়ানো হচ্ছে দেশ জুড়ে। প্রথম আলো সূত্রে খবর, ঢাকার উত্তরা, গুলশন, বারিধারা ও মিরপুর-সহ এলাকায় সন্ধ্যা ৬টা নাগাদ বিদ্যুৎ চলে এসেছে। তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ জানিয়েছেন, রাত ৯টার মধ্যে ঢাকা ও চট্টগ্রামের সব এলাকায় বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক হয়ে যেতে পারে।