বৃহস্পতিবার , ১ ডিসেম্বর ২০২২ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দেশে প্রথম আলাদা হতে যাচ্ছে মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশু

Paris
ডিসেম্বর ১, ২০২২ ১২:৪২ অপরাহ্ণ

সিল্কসিটি নিউজ ডেস্ক:

দেশের ইতিহাসে প্রথমবারের মতো মেরুদণ্ড জোড়া লাগা দুই শিশুকে আলাদা করতে যাচ্ছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)। বৃহস্পতিবার সকাল ১০টায় বিএসএমএমইউতে বসবে মেডিকেল বোর্ড।

স্পর্শকাতর এ অস্ত্রোপচারের নেতৃত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগের অধ্যাপক এবং সার্জারি অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন। তিনি বলেন, প্রায় পাঁচ মাস আগে চিকিৎসকদের একটি অনুষ্ঠানে অংশ নিতে কুড়িগ্রামে যাই। সেখানকার চিকিৎসকরা মেরুদণ্ড জোড়া লাগা এ নবজাতকের বিষয়টি আমাকে জানান। তখন শিশুদের দেখি এবং উন্নত চিকিৎসার জন্য তাদের ঢাকাতে আসতে বলি।

তিনি বলেন, নুহা ও নাবা নামের এ যমজ শিশু প্রায় পাঁচ মাস ধরে বিশ্ববিদ্যালয়ের নিউরোসার্জারি বিভাগে আমার অধীনে চিকিৎসাধীন। আশা করছি আগামী এক সপ্তাহের মধ্যে তাদের অস্ত্রোপচার হবে।

অধ্যাপক ডা. মোহাম্মাদ হোসেন বলেন, এর আগে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে এ যমজ শিশুর চিকিৎসা সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হয়। সভায় অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেনের নেতৃত্বে মেরুদণ্ড জোড়া লাগা যমজ শিশুর চিকিৎসায় ১৯ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করে দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। বোর্ডে পেডিয়াট্রিক সার্জারি, পেডিয়াটিক মেডিসিন, ভাসকুলা সার্জারি, অ্যানেসথেশিয়া, ট্রান্সফিউশন মেডিসিন বিভাগের চিকিৎসক রয়েছেন।

যমজ শিশু দুটির বাবা কুড়িগ্রামের কাঁঠালবাড়ীর আলমগীর রানা, পেশায় পরিবহণ শ্রমিক। প্রায় সাড়ে ৭ মাস আগে রানার স্ত্রী নাসরিন ফুটফুটে দুই যমজ কন্যাসন্তানের জন্ম দেন। শিশু দুটির মেরুদণ্ড ও স্পাইন জন্মগতভাবে জোড়া লাগা। এর আগে মাথা জোড়া লাগা দুই শিশুকে আলাদা করা হলেও এবারই প্রথম মেরুদণ্ড জোড়া লাগা শিশুর অস্ত্রোপচার হতে যাচ্ছে।

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়