দেশে করোনায় শনাক্তের হার কমেছে, বেড়েছে সুস্থতার হার

দেশে গত ২৪ ঘণ্টায় নতুন-পুরাতন মিলে ১১ হাজার ৩৫৪টি নমুনা পরীক্ষার মধ্য থেকে নতুন করে ১ হাজার ৫৯২ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। আর আক্রান্তদের মধ্যে ৩২ জন মারা গেছেন। এ সময়ে সুস্থ হয়েছেন ৩ হাজার ৪২৩ জন।

রবিবার ( ৬ সেপ্টেম্বর) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, এ নিয়ে দেশে মোট ১৬ লাখ ২৯ হাজার ৩১২টি নমুনা পরীক্ষা করা হলো। নমুনা পরীক্ষার তুলনায় ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৪.০২ শতাংশ। সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন শনাক্তসহ দেশে মোট আক্রান্ত ৩ লাখ ২৫ হাজার ১৫৭ জন। মোট পরীক্ষার বিপরীতে সংক্রমণ শনাক্তের হার ১৯.৯৬ শতাংশ। নতুন করে আক্রান্তদের মধ্যে মারা গেছেন ৩২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ৪ হাজার ৪৭৯। শনাক্ত বিবেচনায় মৃত্যু হার ১.৩৮ শতাংশ।

তবে এ সময়ে সুস্থ হয়েছেন আরও ৩ হাজার ৪২৩ জন। সবমিলিয়ে সুস্থ হওয়ার সংখ্যা ২ লাখ ২১ হাজার ২৭৫। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৬৮.০৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, মৃত ৩২ জনের মধ্যে ২৫ জন পুরুষ ও ৭ জন নারী। মৃতদের মধ্যে ২৯ জন হাসপাতালে ও ৩ জন বাড়িতে মারা গেছেন। এখন পর্যন্ত পুরুষ ৩ হাজার ৫০৪ জন মারা গেছেন যা মোট মৃত্যুর ৭৮.২৩ শতাংশ এবং ৯৭৫ জন নারী মৃত্যুবরণ করেছেন যা ২১.৭৭ শতাংশ।

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে এখন পর্যন্ত ২ কোটি ৭০ লাখেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে মারা গেছেন ৮ লাখ ৮৩ হাজারের বেশি মানুষ। তবে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ১ কোটি ৯১ লাখের বেশি।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে প্রথমে ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার। পরে বিভিন্ন মেয়াদে ছুটি বাড়িয়ে সর্বশেষ ৩০ মে পর্যন্ত সাধারণ ছুটি ছিল। দেশের ইতিহাসে দীর্ঘ এ ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে ৩১ মে থেকে অফিস-আদালত খোলা হয়েছে। এছাড়াও স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে চালু হয়েছে গণপরিবহনও।

সূত্র ইত্তেফাক