দেশের ৫০ গ্রামে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

আজ শুক্রবার (৩০ জুলাই) চাঁদপুরের ৫০টি গ্রামে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা।  সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে জেলার ৪ উপজেলার ৫০টি গ্রামের কয়েক লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র ঈদুল আজহা উদযাপন করছেন।

চাঁদপুরের হাজীগঞ্জ, ফরিদগঞ্জ, শাহরাস্তি ও মতলব সহ উত্তরের এই ৫০টি গ্রামের মুসলিম সম্প্রদায়ের লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলিম ধর্মীয় এই উৎসবে যোগ দেবেন। এই জন্য আজ শুক্রবার সকালে নিজ নিজ গ্রামে ঈদের নামাজ আদায় করবেন তারা।

জেলার হাজীগঞ্জের সাদ্রা সিনিয়র মাদরাসা, বলাখাল, সমেশপুর, ফরিদগঞ্জের বদরপুর, টোরামুন্সিরহাট, উভারামপুর, মতলব উত্তর ও শাহরাস্তি উপজেলার ৫০টি গ্রামে সকাল ৯টা থেকে ১০টা মধ্যে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে।

আগাম ঈদ পালনকারীদের একজন জানান, টোরামুন্সিরহাট, উভারামপুর, মতলব উত্তর ও শাহরাস্তি উপজেলার ৫০টি গ্রামে ঈদের নামাজের জামাত অনুষ্ঠিত হবে। ঈদের নামাজ শেষে এসব এলাকার ধর্মপ্রাণ মুসলিমরা পশু কোরবানি দেবেন।

অন্যবছর ঈদগাহে ঈদের জামাত অনুষ্ঠিত হলেও এই প্রথম করোনা পরিস্থিতির কারণে এলাকার মসজিদগুলোতে তারা ঈদের জামাতের প্রস্তুতি নিয়েছেন। যদিও বৃষ্টির কারণে গত ঈদুল ফিতরের নামাজও তারা মসজিদে আদায় করেছেন।

চাঁদপুরের হাজীগঞ্জের সাদ্রা দরবার শরীফের পীর মাওলানা ইসহাক (রহ.) ১৯৩২ সালে চন্দ্র মাস হিসেব করে সৌদি আরব এবং মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে এই অঞ্চলে দুটি ঈদ এবং রোজা প্রচলন করেন। তারপর থেকে প্রয়াত এই কামেল ব্যক্তির অনুসারীরা সেই ধারা অব্যাহত রেখে চলেছেন।

 

সুত্রঃ সময়