দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে করোনা পরীক্ষা করবে যবিপ্রবি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

হাসপাতাল বা পরীক্ষাগারের বাইরে দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে করোনা ভাইরাসের পরীক্ষা শুরু হতে যাচ্ছে। করোনা পরীক্ষার বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তর ইতিমধ্যে সম্মতি দিয়েছে বলে নিশ্চিত করেছেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন। পার্সোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই), কিট ও রোগীর নমুনা সরবরাহ করা হলে তারা আগামী  ৩-৪ দিনের মধ্যেই পরীক্ষা শুরু করা যাবে বলে জানান।

রবিবার সকালে করোনা পরীক্ষার বিষয়টি নিশ্চিত করে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন জানান, “যবিপ্রবি জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগৃহীত বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একসঙ্গে ৮ ঘন্টায় এখানে ৯৬ জনের নমুনা পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞান বিভাগের চারজন শিক্ষক করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। এছাড়াও জিন প্রকৌশল ও জৈবপ্রযুক্তি বিভাগের দুজন শিক্ষক ও অণুজীববিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং তারাও এই গবেষণাগারে কাজ করবেন। বিশ্ববিদ্যালয় ছুটি থাকায় তিনি এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ দেশের বিভিন্ন প্রান্তে অবস্থান করছেন। তাদের সঙ্গে নিয়ে তিনি খুব দ্রুত বিশ্ববিদ্যালয়ে পৌঁছাবেন।’

ল্যাবটি ২৪ ঘণ্টা চালু রাখারও সক্ষমতা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে নমুনা অল্প সংখ্যক না পাঠিয়ে বেশী সংখ্যক পাঠানো হলে কাজ দ্রুত ও বেশী করা সম্ভব হবে এবং পরীক্ষার ফলাফল প্রতিদিনই জানানো যাবে বলে মনে করেন উপাচার্য।

তিনি আরও জানান, যবিপ্রবির’র জিনোম সেন্টারটি ইতিমধ্যে যশোর মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ও যশোরের সিভিল সার্জন পরিদর্শন করেছেন। শনিবার শিক্ষামন্ত্রী ডা. দীপুমনি এবং শিক্ষা সচিবের সাথেও তার কথা হয়েছে। আইইডিসিআর পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার সঙ্গেও এ নিয়ে তার কথা হযেছে। ল্যাবে শুধু পরীক্ষাই নয়; তারা দেশের যেকোনো স্থানে পরীক্ষা চালুর প্রশিক্ষণ দেয়ার সক্ষমতাও রাখেন। সরকারের সিগন্যাল পেলে মহামারীর এ দুর্যোগ মোকাবেলায় তারা তাদের সর্বোচ্চ সেবা দিতে প্রস্তুত।

স্বাস্থ্য অধিদপ্ততরের কোভিড-১৯ টেকনিক্যাল কমিটি ল্যাবরেটরি ইনভেস্টিগেশনের সভাপতি ও অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, ‘যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে করোনা ভাইরাসের নমুনা পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে। সেখানে নমুনা সংগ্রহ করে পাঠানো হবে আর তারা পরীক্ষা করে দেবেন।’