দেশি কোচে আস্থা নেই বাবর আজমদের

দেশি কোচে আস্থা নেই বাবর আজমদের। জাতীয় দলের দায়িত্ব নেওয়ার জন্য বিদেশি কোচকেই চাইছে পাকিস্তান।

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) কাছে বিদেশি কোচের জন্য আবেদন জানিয়ে রেখেছে দলটির অন্তর্বর্তীকালীন কোচ সাকলাইন মুশতাক, অধিনায়ক বাবার আজম ও উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে পাকিস্তান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রমিজ রাজা বলেন, বাবর আজম, মোহাম্মদ রিজওয়ান ও কোচ সাকলাইন মুশতাক তিনজনই আমাকে বিদেশি কোচ নিয়োগের কথা বলেছেন। আমার মতে, বিদেশ সফরে স্থানীয় কোচ রাখলে দলের ড্রেসিংরুমের পরিবেশ ভালো থাকবে। আমাদের দলে সংহতি রয়েছে। এবার নিজেদের অন্য পর্যায়ে নিয়ে যেতে চাইলে আমাদের বিদেশি কোচ দরকার।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হঠাৎ করেই পাকিস্তান দলের প্রধান কোচের চাকরি থেকে অব্যাহতি নেন সাবেক অধিনায়ক মিসবাহ-উল-হক ও বোলিং কোচ ওয়াকার ইউনুস।

বিশ্বকাপের আগে জাতীয় দলের অন্তর্বর্তীকালীন প্রধান কোচ করা হয় পাকিস্তানের সাবেক তারকা স্পিনার সাকলাইন মুশতাককে। এর আগে তিনি ইংল্যান্ডের সবশেষ ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের বোলিং কোচ ছিলেন। বাংলাদেশেও চুক্তিভিত্তিক বোলিং কোচ হিসেবে কাজ করে গেছেন পাকিস্তানের এই কিংবদন্তি ক্রিকেটার।

সদ্য শেষ হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের ব্যাটিং কোচের দায়িত্ব দেওয়া হয় অস্ট্রেলিয়ার সাবেক তারকা ওপেনার ম্যাথু হেডেন আর বোলিং কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় দক্ষিণ আফ্রিকার সাবেক তারকা পেসার ভার্নন ফিল্যান্ডারকে।

সবশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রত্যাশার চেয়েও ভালো ক্রিকেট খেলে পাকিস্তান। নিজেদের প্রথম ম্যাচেই চিরপ্রতিদ্বন্দ্বী ভারতকে হারায় বাবর আজমরা। এরপর গ্রুপের অন্যতম সেরা দল নিউজিল্যান্ডকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিফাইনালে উঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে বিদায় নেয় পাকিস্তান।

বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে টি-টোয়েন্টি ও টেস্ট সিরিজে দুপুটে জয় পায় পাকিস্তান। এরপর দেশে ফিরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে  আধিপত্য বিস্তার করে জয় পায় বাবর আজমরা।

 

সূত্রঃ যুগান্তর