দুর্বিষহ পরিস্থিতি মোকাবেলায় অভয় যোগাবে নজরুলের গান-কবিতা: রিজভী

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২১তম জন্মজয়ন্তী আজ সোমবার। এ উপলক্ষে কবির মাজারে জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) পক্ষ থেকে পুস্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

পুস্পস্তবক অর্পণ শেষে রিজভী বলেন, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি। সাহিত্যের এমন কোনো শাখা নেই যেখানে তার অবদান নেই। কবিতা, গান, প্রবন্ধ, গল্প, উপন্যাস, সাংবাদিকতা, চলচ্চিত্র নির্মাণ প্রতিটি ক্ষেত্রেই তিনি রেখেছেন প্রতিভার স্বাক্ষর।

‘জাতীর যে কোনো দুঃসময়ে কাজী নজরুলের সাহিত্য মানুষকে উদ্দীপ্ত করেছে সংকটকে মোকাবেলা করে
এগিয়ে যাওয়ার জন্য।’

তিনি বলেন, করোনার আগ্রাসনে মানুষের জীবন যাচ্ছে, আক্রান্ত হচ্ছে হাজার হাজার মানুষ। আর এদিকে আম্পানের আঘাতে মানুষের জীবনহানিসহ বাড়িঘর ও সহায়-সম্পদ সবকিছু লণ্ডভণ্ড হয়ে গেছে। বিদ্যমান এই দুর্বিষহ ও দুঃখজনক পরিস্থিতি মোকাবেলা করতে মানুষকে জেগে উঠতে অভয় যোগাবে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের গান ও কবিতা।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- জাসাস কেন্দ্রীয় নির্বাহী কমিটির ১ নং যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন রোকন, যুগ্ম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মঞ্জু মিয়া, সহদফতর সম্পাদক মিজানুর রহমান, সম্পাদক শামসু প্রমুখ।

এরপর সকাল সাড়ে ১০টায় ‘ফিউচার অব বাংলাদেশ’ এর উদ্যোগে রাজধানীর শান্তিনগরে গরিব ও দুস্থ মানুষদের মধ্যে ঈদের রান্নাকরা খাবার বিতরণ করেন রুহুল কবির রিজভী।

এসময় সংগঠনটির শওকত আজিজ, আইনুন নিশাত, সিয়াম, তানভীর আহমেদ, জামাল হোসেন টুয়েলভ ও মিজানুর রহমান সারোয়ার উপস্থিত ছিলেন।