দুর্নীতির দায়ে চারঘাটের সেই ভূমি সহকারী কর্মকর্তাকে সাময়িক বহিষ্কার

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর চারঘাট উপজেলার সরদহ ইউনিয়নের ভূমি সহকারী কর্মকর্তা মো. আব্দুস সাত্তারকে ভূমি উন্নয়ন কর আদায়ে দুর্নীতির অভিযোগে সাময়িক বরখাস্ত করা হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

অফিস আদেশে জানানো হয়, মো. আব্দুস সাত্তারের বিরুদ্ধে গত ২৫ নভেম্বর বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। সংবাদ পর্যালোচনা ও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, সরদহ ইউনিয়ন ভূমি সহকারী এই কর্মকর্তা ভূমি উন্নয়ন কর আদায়ের ক্ষেত্রে দাখিলায় উল্লিখিত টাকার পরিমাণের চেয়ে অধিক পরিমাণ টাকা অনৈতিকভাবে সেবা প্রার্থীদের নিকট দাবি করছেন।

অফিস আদেশে বলা হয়, বর্তমানে জনবান্ধব সরকার যেখানে ডিজিটাল পদ্ধতিতে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে কাঙ্ক্ষিত মানের ভূমি সেবা প্রদানের কার্যকরী ব্যবস্থা গ্রহণ করেছেন, সেখানে তিনি জোরপূর্বক অতিরিক্ত অর্থ আদায়ের অপচেষ্টায় লিপ্ত রয়েছেন। যা সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা, ২০১৮ -এর ৩ (খ) ও ৩ (ঘ) অনুযায়ী যথাক্রমে অসদাচরণ ও দুর্নীতিপরায়ণতার শামিল এবং এতে জেলা প্রশাসনের ভাবমূর্তি চরমভাবে ক্ষুণ্ণ হয়েছে। তিনি চাকরিতে বহাল থাকলে এ সংক্রান্ত নিরপেক্ষ তদন্ত ও প্রশাসনিক কার্যক্রম পরিচালনার বিষয়ে প্রভাব খাটানোর আশংকা রয়েছে।

বিজ্ঞপ্তিতে আব্দুস সাত্তারকে কর্মে নিয়োজিত রাখলে ভূমি প্রশাসনের সুনাম নষ্ট হওয়ার সম্ভাবনা, সরকারি স্বার্থ বিঘ্নিত হওয়া এবং ভূমি প্রশাসনের অন্যান্য কর্মচারীদের মধ্যেও এরূপ কর্মকান্ডে জড়িত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়। এ কারণে সরকারি কর্মচারী (শৃংখলা ও আপিল) বিধিমালা ২০১৮ এর বিধি ১২ (১) অনুযায়ী তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। তবে বরখাস্তকালীন সময়ে তিনি প্রচলিত বিধি মোতাবেক খোরপোষ ভাতা পাবেন।

জি/আর