দুর্গাপুরে পৌর আ.লীগের অবৈধ কমিটিকে কেন্দ্র করে সংঘর্ষ, দফায় দফায় বিক্ষোভ

দুর্গাপুর প্রতিনিধি :
রাজশাহীর দুর্গাপুরে আওয়ামী লীগের কমিটিকে কেন্দ্র করে দুপক্ষের সংঘর্ষের ঘটনায় বিক্ষোভ কর্মসূচি পালন করা হয়েছে। আজ বুধবারও নেতাকর্মীরা বিক্ষোভ করেছে। এ নিয়ে দুর্গাপুর পৌর এলাকায় থমথমে অবস্থা বিরাজ কেরছে।

উপজেলা আওয়ামী লীগের সাবেক কার্যনির্বাহী কমিটির সদস্য ও সাবেক উপজেলা ছাত্রলীগের সভাপতি প্রভাসক আমিনুল হক টুলু সন্ত্রাসী কর্তৃক আহত হওয়ার ঘটনার প্রতিবাদে আজ বুধবার বিকেলে বিক্ষোভ মিছিল ও পথসভা করেছে আওয়ামী যুবলীগ, ছাত্রলীগ ও গ্রামবাসী।

বিক্ষোভ মিছিলটি দুর্গাপুর পাইলট উচ্চ বিদ্যালয় থেকে বের হয়ে বাজারের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ শেষে পুরাতন বাসস্ট্যান্ডে পথসভা অনুষ্ঠিত হয়। এসময় বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন দুর্গাপুর উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ছালিমুদ্দিন, উপজেলা ছাত্রলীগের সভাপতি শাকিল খান, সাধারণ সম্পাদক আতিকুর রহমান রিপন, সাবেক পৌর ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান, সাধারণ সম্পাদক হৃদয়, ব্যবসায়ী নাজির উদ্দিন, এরশাদ, শফিকুল ইসলাম, ইস্রাফিল হোসেন প্রমুখ।

এরআগে গতকাল মঙ্গলবার  ইফতারের পর দুপক্ষের মধ্যে দফায় দফায় রাত সাড়ে ৮টা পর্যন্ত চলে এ সংঘর্ষের ঘটনা। এতে ১০জন আহত হয়েছে। খবর পেয়ে দুর্গাপুর থানা পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে লাঠি চার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। মূলত দুর্গাপুর পৌর আওয়ামী লীগের বির্তকিত দুই নেতাকে পদ দেওয়ার প্রতিবাদে এ হামলার ঘটনা ঘটেছে বলে নেতাকর্মীরা দাবি করেছেন। এ ঘটনায় দুর্গাপুরে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে।

জানা গেছে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারা তার অনুসারীদের পদে আনতে বিদ্রোহী প্রার্থীর পক্ষে অবস্থান নেয়া ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হুশিয়ারিমুলক বক্তব্য প্রদান করা সেই বির্তকিত উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক শরিফুজ্জামন শরিফ ও ছাত্রলীগ নেতা আজাহার আলীকে পৌর আওয়ামী লীগের পদ দিতে মরিয়া হয়ে উঠেন।

এমনকি তারা গত উপজেলা নির্বাচনে নৌকার প্রার্থীর বিরোধিতা করে স্বতন্ত্র প্রার্থীর পক্ষে অবস্থান নিয়য়েছিলো। সেই বিরোধিতা করার কারনে পুলিশ তাদের আটক করে। এবং ভ্রাম্যমান বসিয়ে তাদের জেল দেওয়া হয়।

গত বছর ৯ মার্চ ত্রি-বাষিক সম্মেলন হয়। সেই সম্মেলনকে কেন্দ্র করে নেতাকর্মীদের মাঝে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।সম্মেলনে কমিটির সদস্যদের নাম ঘোষণা না করে নেতারা ঘটনাস্থল ত্যাগ করেন। এর পরে জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার তার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে দুর্গাপুর পৌর আওয়ামী লীগের সভাপতি হিসেবে আজাহার আলী ও সাধারণ সম্পাদক শরিফুজ্জামান শরিফের নাম ঘোষণা করেন। এর পরে তাদের নিয়ে দালীয় নেতাকার্মীদের মাঝে নানা সমালোচনা দেখা দেয়। এক পার্যায়ে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনিবার্হী সংসদের রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক এস.এম কামাল হোসেনের নির্দেশে ওই কমিটির সকল কার্যক্রম সাময়িক ভাবে স্থগিত করেন।

এরপর আওয়ামী ও সহযোগী অংগসংগঠনের নেতাকর্মীদের দেখা দেয় সস্তি। সাম্প্রতি গত ২৭ মার্চ সোমবার রাত ৮টায় আবারো স্থাগিতকৃত সেই বিতর্কিত কমিটি স্থাগিতাদেশ প্রত্যাহার পূর্বক কমিটির কার্যক্রম পুর্ণবহালসহ পরিচালনার নির্দেশ প্রদান করে এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করেন জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক প্রদ্যুৎ কুমার সরকার। এর পরে আবারো উপজেলা আওয়ামী ও সহযোগী অংগসংগঠনের নেতাকর্মীদের মাঝে দেখা দেয় ব্যাপক উত্তেজনা।

এনিয়ে আজ মঙ্গলবার সন্ধ্যায় স্থানীয় সংসদ সদস্যের অনুসারিরা দুর্গাপুর উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী অংগসংগঠনের নেতাকর্মীরা দুর্গাপুর পৌর আওয়ামী লীগের কমিটি বাতিলের দাবিতে দুর্গাপুরে বাজারের বিক্ষোভ বের করেন।

এসময় দুর্গাপুর-পুঠিয়া আসনের সাবেক সংসদ সদস্য ও জেলা আয়াওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওয়াদুদ দারার অনুসারী পৌর আওয়ামী লীগের সভাপতি আজাহার আলী ও সাধারণ সম্পাদক শরিফ ধারালো অস্ত্র হাসুয়া, চাইনিজ কুড়াল নিয়ে তাদের উপরে হামলা চালায়। এতে গুরুতর আহত হন উপজেলা আওয়ামী লীগের সাবেক কার্যনিবাহী কমিটির সদস্য আমিনুল হক টুলু (৪৫), যুবলীগ কর্মী গোলাম রাব্বানী (৩২), আবু হানিফ (৪৮),জিল্লুর রহমান (৫০)। এদিকে বর্তমান এমপি মনসুর হমানের একাধিক কর্মীরা অভিযোগ করেন, পুলিশ একতরফায় তাদের ওপরে লাঠি চার্জ করেছে। এমনকি (ওসি) নাজমুল হক নিজেই লাঠি দিয়ে আমাদের কর্মী গোলাম রাব্বানীকে মাথায় বাড়ি মেরে মাথা ফাটিয়ে দিয়েছে। বর্তমানে সে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তার মাথায় ৫ টি সেলাই পড়েছে। এছাড়াও গুরুতর আহত অবস্থায় আমিনুল হক টুলুকেও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। টুলুর একাধিক স্থানে ধারালো অস্ত্র দিয়ে কোপানো হয়েছে। তারও একাধিক সেলাই পড়েছে।

দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নাজমুল হক বলেন, বিক্ষোভ মিছিলকে কেন্দ্র করে আওয়ামী লীগের দু’গ্রুপের মাধ্যে হামলার ঘটনা ঘটেছে। এ হামলায় অন্তত ১০জন আহত হয়েছে। বর্তমানে পরিস্থিতি সাভাবিক রয়েছে। এছাড়াও (ওসিকে) তার লাঠির আঘাতে একজনের মাথা ফেটে গেছে এমন প্রশ্ন করা হলে তিনি এবিষয়টি অস্বীকার করেন।