সোমবার , ১৬ সেপ্টেম্বর ২০১৯ | ১৪ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুর্গাপুরে একদিকে স্মার্টকার্ড বিতরণ, অন্যদিকে ডুপ্লিকেটের হিড়িক

Paris
সেপ্টেম্বর ১৬, ২০১৯ ৫:৫২ অপরাহ্ণ

দুর্গাপুর প্রতিনিধি: রাজশাহীর দুর্গাপুরে একদিকে জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড বিতরণ চলছে। অন্যদিকে সেই বিতরণকৃত কার্ড ডুপ্লিকেট করে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। সোমবার দুর্গাপুর পৌরসভা চত্বরে জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণের সময় এমন চিত্র দেখা যায়। এবিষয়ে তাদেরকে সতর্ক করেছে উপজেলা নির্বাচন অফিস। তারপরেও যদি এমন কাজ করে থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার সকাল থেকে দুর্গাপুর পৌরসভায় জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণের কার্যক্রম শুরু করা হয়। সকালে এই কার্যক্রম শুরু হওয়ার আগেই ছাত্রলীগের নাম ভাঙিয়ে ৮ থেকে ১০ জনের একটি টিম বসে পড়েন স্ক্যানার, লেমিনেটিং ও ফটো কালার প্রিন্টার মেশিন নিয়ে পৌরসভা চত্বরে।

পরে বিতরণকৃত জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড শুরু হয় হুবহু কালার কপি। আর প্রতিটি কার্ডে নেয়া হয় ৫০ থেকে ৮০ টাকা। এমন দৃশ্য দেখে অবাক হয়ে যান আইডি কার্ড সংগ্রহ করতে আশা মানুষরা। তারা অনেকে এটিকে মনে করেন, ‘এটাও স্মার্ট কার্ড বিতরণের একটি অংশ’। যার ফলে অতিরিক্ত টাকা দিয়ে স্মার্ট কার্ড কপি করে নেয় তারা।

উপজেলা নির্বাচন অফিস কর্তৃক ঝুলিয়ে রাখা একটি ব্যানারে স্পষ্ট করে বলা হয়েছে, জাতীয় পরিচয়পত্রে কোন প্রকার রঙিন ফটোকপি অথবা স্ক্যান কপি করা দণ্ডনীয় অপরাধ। এমন সরকারি নির্দেশনা ব্যানারকে বৃদ্ধাঙ্গুল দেখিয়ে ছাত্রলীগের নাম ভাঙিয়ে একটি চক্র প্রকাশ্যে এমন অপরাধমূলক কাজ করে যাচ্ছে। আর এই কাজের বিনিময়ে লুটে নিচ্ছে নগদ অর্থ। সোমবার সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রথম ধাপে শুরু হয় দুর্গাপুর পৌরসভায় স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রম।

প্রথম ধাপে পৌরসভার ধোপাপাড়া ও গোড়খাই গ্রামের ভোটারদের মাঝে জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণ করা হয়। পর্যায়ক্রমে পৌরসভার ৯ ওয়ার্ডে ১১টি ধাপে আগামি ২৮ সেপ্টম্বরের মধ্যে ১৯ হাজার ৫৭৪টি পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণ সম্পন্ন করা হবে। জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড নিতে আশা গোড়খাই গ্রামের রিপত আলী বলেন, সকালে ভোটার আইডি কার্ড নেয়ার পরে পাশে দেখি অনেক ভিড়। পরে সেখানে গিয়ে দেখি ভোটার আইডি কার্ড হুবহু কপি করা হচ্ছে। এসময় তিনিও তাদের কাছ থেকে হুবহু কপি করে নেন। তার কপিতে খরচ পড়েছে ৮০ টাকা।

এমন অভিযোগের সত্যতার নিশ্চিতের জন্য ডুপ্লিকেট আইডি কার্ড তৈরীর প্রধান জীবনসহ কয়েকজন সদস্যদের সাথে কথা বলা হয়। তারা জানান, বিভিন্ন উপজেলাতেই জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড বিতরণের খবর পেলেই ছুটে যান তারা। এই পর্যন্ত প্রায় ৪০-৫০টি স্থানে এমন কপির কাজ করেছেন তারা। সেই সুবাদে দুর্গাপুরেও এসেছেন। হুবহু কপির মাধ্যমে নাকি মানুষকে সেবা দিয়ে থাকেন ওই গ্রুপটি। তাদের প্রত্যেকের বাড়ি পুঠিয়া উপজেলার বেলপুকুর গ্রামে।

এ বিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাচন অফিসার দুলাল হোসেন বলেন, আমি খরব পেয়ে কার্ড বিতরণস্থলে গিয়ে সত্যতা পেয়েছি। তাদেরকে বলা হয়েছে, কোনো প্রকার জাতীয় পরিচয়পত্র স্মার্ট কার্ড রঙিন ফটোকপি অথবা স্ক্যান করা যাবে না। তারপরেও যদি এমন কাজ করে থাকে তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

স/শা

সর্বশেষ - রাজশাহীর খবর