রবিবার , ২২ সেপ্টেম্বর ২০২৪ | ৮ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুপুরের খাবারের পর ৫ খাবারে দ্রুত ওজন কমে

Paris
সেপ্টেম্বর ২২, ২০২৪ ৮:৪৯ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

আপনার শরীর ভারি। তাই শরীরের ওজন কমানো খুবই জরুরি। আপনার সুস্থ ও সবল জীবন কাটাতে দ্রুত ওজন কমিয়ে ফেলা উচিত। সে ক্ষেত্রে মেদ ঝরাতে অন্য সব নিয়ম মেনে চলার পাশাপাশি প্রতিদিন খাদ্যতালিকায় জায়গা দিন কিছু খাবার। আর তাতেই দ্রুত ওজন কমানো সম্ভব।

আপনার শরীরে ওজন বেশি থাকলে তা ঝটপট কমিয়ে ফেলুন। নইলে শরীরের পিছু নেবে একাধিক জটিল রোগ। আর সে তালিকায় থাকবে ডায়াবেটিস, হাইপ্রেশার, কোলেস্টেরল থেকে শুরু করে একাধিক অসুখ। তাই আজ থেকেই ওজন কমান। আর ওজন কমাতে ডায়েটে পরিবর্তন আনুন।

সে ক্ষেত্রে দুপুরের তালিকায় ফাস্টফুড, জাঙ্কফুড, বাড়ির তৈরি তৈলাক্ত খাবার এবং মিষ্টি বাদ দিয়ে দিন। তার বদলে নতুন কিছু খাবারের শরণাপন্ন হন। এবার আপনি জিজ্ঞেস করতেই পারেন— দুপুরে খাবারের তালিকায় ঠিক কোন কোন খাবার খেলে ওজন কমবে?

কথায় আছে— অ্যান অ্যাপেল আ ডে কিপস ডিজিজ অ্যাওয়ে। তাই একাধিক রোগের ফাঁদ এড়াতে চাইলে দুপুরে খাবার খাওয়ার পর একটা আপেল খেতেই পারেন। নিয়মিত প্রতিদিন একটি আপেল খেলে আপনার স্বাস্থ্যের ওজন দ্রুতই কমবে। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার। আর এই ফাইবার অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। যার ফলে খিদে পায় কম। সেই সুবাদে ওজন কমে আসবে। তাই আপনি দুপুরের পর একটা গোটা আপেলকে জায়গা করে দিতে ভুলবেন না।

অ্যাভোকাডোর তুলনা নেই। এই বিদেশি ফলটিও স্বাস্থ্যগুণে ভরপুর। আপনার শরীরের মেদ কমাতে এর জুড়ি মেলা ভার। এতে রয়েছে ভিটামিন সি। যার ফলে অ্যাভোকাডো খেলে দূরে থাকে একাধিক জটিল রোগ। শুধু তাই নয়, এতে মজুত ফাইবারের গুণে বিপাকের হার বাড়ে। ফলে ওজন কমতে সময় লাগে না। তাই দুপুরে একদিন আপেল খেলে, অন্য দিন একটি গোটা অ্যাভোকাডো খেতেই পারেন। তবে দিনে একটার বেশি অ্যাভোকাডো নয়। এতে হিতে বিপরীত হতে পারে।

আপনি খাদ্যতালিকায় ব্রকোলি রাখতে পারেন। কারণ হিসাবের খাদ্যতালিকায় ব্রকোলির আপনার শরীররকে সুস্থ রাখবে। এ সবজিতে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। আর এই উপাদান দেহের প্রদাহ কমায়। যার ফলে একাধিক ক্রনিক অসুখ কাছে, যা ঘেঁষতে পারে না। শুধু তাই নয়, এতে মজুত ভিটামিন সি। এ সবজিতে বেশ কিছুটা পরিমাণে ফাইবারও রয়েছে। যার ফলে ব্রকোলি খেলে পেট ভরা থাকে। দ্রত ঝরে যায় মেদ। একাধিক সংক্রামক অসুখও দূরে ব্রকোলি।

আপনার শরীরর ফিট রাখতে গাজরের জুড়ি নেই। এ সবজির ক্যালোরি ভ্যালু খুবই কম। সেই সঙ্গে এতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারও মজুত রয়েছে। যার ফলে দুপুরে গাজর খেলে ওজন কমে। এ ক্ষেত্রে সালাদ হিসেবেও খেতে পারেন গাজর। আবার চাইলে পাঁচমিশালি সবজির তরকারিতে মেশাতে পারেন গাজর। তাতেই উপকার মিলবে বলে জানালেন বিশেষজ্ঞরা।

আর যে কোনো ডাল খাদ্যতালিকায় রাখুন। দুপুরে অল্প ভাত, রুটি যাই খান না কেন, সঙ্গে এক বাটি ডাল অবশ্যই রাখবেন। কারণ ডালে রয়েছে প্রোটিন, কার্ব ও পর্যাপ্ত ফাইবার। যার ফলে এই খাবার খেলে বাড়ে পেশিশক্তি। এমনকি দ্রুতই কমে যায় ওজন। রোজ খাবারে অবশ্যই খাদ্যতালিকায় ডালকে জায়গা দিন।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল