মঙ্গলবার , ১ অক্টোবর ২০২৪ | ১৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দুধে লবণ মিশিয়ে খেলে যা ঘটতে পারে

Paris
অক্টোবর ১, ২০২৪ ৬:৪৭ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

পুষ্টিকর পানীয় দুধ। কমবেশি প্রায় সকলেই দুধ খেয়ে থাকেন নানান উপায়ে। সকাল বেলা ঘুম থেকে উঠে এক গ্লাস দুধ না হলে যেন সকালটাই শুরু হয় না অনেকের। আবার এমনও অনেকে রয়েছেন যারা রাত্রিবেলা ঘুমাতে যাওয়ার আগে চুমুক দেন এক গ্লাস দুধে। তবে দুধ খাওয়ার রয়েছে বেশ কিছু নিয়ম। যা হয়তো অনেকেরই অজানা। কেননা, দুধ কীভাবে খাওয়া উচিত, কোন উপাদানগুলো এর সঙ্গে মেশালে ক্ষতি হয়— সে সম্পর্কে অনেকেই জানেন না। চলুন জেনে নেই এসব বিষয়ে।

কাঁচা দুধ না গরম দুধ?

কাঁচা দুধ নাকি গরম দুধ, কোনটি শরীরের জন্য বেশি উপকারী? বিশেষজ্ঞদের মতে, দুধ গরম করলে এর অনেক পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। সেই হিসেবে কাঁচা দুধ বেশি ভালো। তবে এর কিছু অসুবিধাও রয়েছে। কাঁচা দুধ পান করলে ব্যাকটেরিয়া জমে অন্ত্রে। তাই একবার গরম করেই দুধ খেয়ে ফেলা উচিত।

দুধের সঙ্গে লবণ মেশালে কী হয়?

তরমুজ, সাইট্রাস ফল, কলা জাতীয় কিছু ফলের সঙ্গে দুধ মিশিয়ে খাওয়া উচিত নত। আবার শিঙাড়া, পরোটা বা খিচুড়ির মতো খাবার খেয়েও দুধ পান করা উচিত নয়। দুধে লবণ যোগ করা মোটেও উচিত নয়। এতে সোডিয়াম ও ল্যাকটোজের মধ্যে বিক্রিয়া হয়। এতে রক্তচাপ বেড়ে যেতে পারে। দেখা দিতে পারে হৃদরোগ।

রাতে কি দুধ পান করা উচিত?

রাতে গরম দুধ পান শরীরে জন্য ভালো। দুধ পানের ফলে মাংসপেশি ও হাড় মজবুত হয়। এর সঙ্গে খানিকটা হলুদের গুঁড়া মিশিয়ে নিলে আরও বেশি উপকার পাওয়া যায়। বিশেষত কফের সমস্যা দূর করে এটি। উন্নত করে পাচন প্রক্রিয়াও।

তবে জন্ডিস, ডায়রিয়া এবং আমাশয়ের সমস্যা থাকে দুধ একেবারেই পান করা উচিত নয়। সঠিক নিয়ম মেনে দুধ পান করুন। এতে উপকার মিলবে সর্বোচ্চ।

চিকিৎসকেরা বলছেন, সকালে খালি পেটে দুধ পান করা মোটেই উচিত নয়। এই অভ্যেস যদি থেকে থাকে তাহলে অবিলম্বে তা ত্যাগ করতে হবে। সকালে খালি পেটে দুধ খেলে কোষ্ঠকাঠিন্য এবং গ্যাসের সমস্যা বেড়ে যাবে বহুগুণ। খালি পেটে দুধ পান করলে পেটে জমবে অ্যাসিড। যার ফলে র্ক্যাম্প এবং বমির মতো সমস্যা দেখা দিতে পারে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - লাইফ স্টাইল