ফিরে দেখা-২০২১

দুই মেয়র ইস্যুতে উত্তাল ছিল রাজশাহী

নিজস্ব প্রতিবেদক:



বছরজুড়ে আলোচনার কেন্দ্রে ছিলেন রাজশাহীর দুই পৌর মেয়র। কম ছিলনা ছাত্রলীগ নেতা শাহিন শাহ হত্যা মামলার রায়ও। এর মধ্যে প্রধানমন্ত্রীকে হুমকির বক্তব্য দিয়ে ক্ষমা চান বিএনপি নেতা মিনু। এছাড়া করোনাকালীন সময়ে দোকান খোলার দাবিতে সড়কে ছিল ব্যবসায়ীরা। সেই সঙ্গে কাটাখালীতে সড়ক দুর্ঘটনায় আগুনে পুড়ে ১৮ জনের মৃত্যুর খবর আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল বছরজুড়ে।


মেয়র আব্বাস


বছরের শেষে দিকে রাজশাহীতে আলোচনার কেন্দ্রের আসেন কাটাকালী পৌরসভার মেয়র আব্বাস আলী। জাতির পিতাকে নিয়ে ‘কটূক্তি’ করেন তিনি। তার এমন অডিওতে উত্তাল ছিল রাজশাহী। আব্বাসের শাস্তির দাবিতে কাটাখালীতে আওয়ামী লীগের নেতা-কর্মী ছাড়াও সাধারণ মানুষ রাস্তায় নামে।

এতে করে আব্বাসের বিরুদ্ধে নগরীর বোয়ালিয়া থানায় একটি মামলা হয়। জেলা আওয়ামী লীগের পদ হানার তিনি। এর পরে গ্রেফতারও হন তিনি। পর্যায়ক্রমে জাতির পিতাকে নিয়ে ‘কটূক্তি’ ও দুর্নীতির অভিযোগে তাকে সাময়িক বরখাস্ত করেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে জেলা আওয়ামীলীগের সদস্য পদ বাতিলের দাবি জানায় নেতাকর্মীরা।  এছাড়া মেয়রকে অপসারণের দাবিতে কাটাখালীতে নানান কর্মসূচি, ঝাড়ু মিছিল, ১২ কাউন্সিলরের অনাস্থা। সর্বশেষ আব্বাসের বিরুদ্ধে কাটাখালী থানায় আরো দুইটি মামলা হয়। এনিয়ে মামলার সংখ্যা দাঁড়ায় ৩টিতে। এর আগে ঢাকায় অভিযান চালিয়ে র‌্যাব সদস্যরা আব্বাসকে গ্রেফতার করে। আব্বাসকে আদালতে তোলা হলে রিমান্ড চাই পুলিশ। পরে আদালত ৩ দিনের রিমান্ড মঞ্জুর করে আদালত। বর্তমানে আব্বাস কারাগারে রয়েছেন।


মেয়র মুক্তার


আড়ানী পৌরসভার মেয়র ছিলেন মুক্তার আলী। আলোচিত এই মুক্তার আলী ক্ষামতার অপব্যবহার করে নানা অপকর্মে জড়িয়ে পড়েন। সর্বশেষ আত্মগোপনে থাকার পরে পাবনার ঈশ্বরদী উপজেলার পাকশি থেকে তাকে গ্রেফতার করে পুলিশ।

পুলিশ মুক্তার আলীর বাড়ি থেকে বিদেশি পিস্তল, একটি ওয়ান শুটার গান, দেশে তৈরি একটি বন্দুক, একটি এয়ার রাইফেল, শটগানের ২৬ রাউন্ড গুলি, চারটি পিস্তলের ম্যাগাজিন, পিস্তলের ১৭ রাউন্ড গুলি, চারটি গুলির খোসা, ১০ গ্রাম গাঁজা, সাত পুরিয়া হেরোইন, ২০টি ইয়াবা বড়ি, ৯৪ লাখ ৯৮ হাজার টাকা এবং মেয়রের দুটি সই করা চেক। চেক দুটিতে টাকার পরিমাণ আরও ১৮ লাখ। এই অভিযানে আটক করা হয় মেয়রের স্ত্রী জেসমিন আক্তার এবং দুই ভাতিজা শান্ত ও সোহানকে।

মুক্তার আলী প্রথমে ছিলেন আড়ানী ইউনিয়ন পরিষদের সদস্য। তারপর হন আড়ানী পৌরসভার কাউন্সিলর। ২০১৫ সালে আওয়ামী লীগের মনোনয়নে তিনি প্রথমবার মেয়র হন। চলতি বছরের শুরুতে অনুষ্ঠিত নির্বাচনে দলীয় মনোনয়ন না পেলেও ‘বিদ্রোহী’ প্রার্থী হিসেবে নির্বাচন করে জয়ী হন।

মুক্তার আলী তখন পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন। দলীয় প্রার্থীর বিরুদ্ধে নির্বাচন করায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তারপরও মুক্তার ওই নির্বাচনে কোণঠাসা করে রেখেছিলেন দলীয় প্রার্থীকেই। মুক্তারের সমর্থকেরা হামলা করেছেন দলীয় প্রার্থীর সমর্থকদের ওপর। ঘটে গোলাগুলিরও ঘটনা। তখন এ নিয়ে পাল্টাপাল্টি মামলা হয়। এই মামলা মাথায় নিয়েই মুক্তার আলী শপথ নেন।


কাটাখালীতে সড়ক দুর্ঘটনায় নিহত ১৮


ক্ষমা চাইলেন মিনু


জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবজ্ঞা ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘হত্যার’ ইঙ্গিতপূর্ণ বক্তব্য দেওয়ার পর দুঃখ প্রকাশ করেছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও রাজশাহী সিটি কর্পোরেশনের সাবেক মেয়র মিজানুর রহমান মিনু। ৭ মার্চ এক বিবৃতিতে তিনি দুঃখ প্রকাশ করেছেন বলে জানিয়েছেন রাজশাহী নগর বিএনপির দপ্তর সম্পাদক নাজমুল হক ডিকেন। এদিন দুপুরে তিনি এ সংক্রান্ত একটি বিবৃতি গণমাধ্যমে পাঠিয়েছেন।

এর আগে মিনুকে ক্ষমা চাইতে নগর আওয়ামী লীগের বেঁধে দেয়া ৭২ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়। নির্ধারিত সময়ের মধ্যে ক্ষমা না চাইলেও পরদিন তিনি দুঃখ প্রকাশ করলেন। মিজানুর রহমান মিনু এই বিবৃতিটি পাঠানোর বিষয়টি স্বীকার করেছেন।

বিবৃতিতে মিনু উল্লেখ করেছেন, ‘আমার বক্তব্যের জন্য যারা ব্যথিত হয়েছেন, মর্মাহত হয়েছেন, আমি তাদের নিকট দুঃখ প্রকাশ করছি।’


দোকান খোলার দাবি


রাজশাহীতে কঠোর বিধিনিষেধ প্রত্যাহার করে দোকানপাট খুলে দেওয়ার দাবিতে থালা হাতে নিয়ে ব্যবসায়ী ও কর্মচারীরা বিক্ষোভ কর্মসূচি পালন করেছে। নগরীর আরডিএ মার্কেটের সামনে ব্যবসায়ী-কর্মচারী ঐক্য পরিষদের যৌথ উদ্যোগে দেড় ঘণ্টাব্যাপী এ অবস্থান কর্মসূচি পালন করা হয়।

ব্যবসায়ী ও কর্মচারীরা বলেন, তারা ১৬ মাস ধরে ঠিকমতো দোকান খুলে ব্যবসা চালাতে পারছে না। নতুন করে দেশব্যাপী কঠোর বিধিনিষেধ ঘোষণার আগে রাজশাহীতে ২১ দিনের সর্বাত্মক লকডাউন ছিল। তখন থেকে তাদের দোকান পুরোপুরি বন্ধ। সব মিলে করোনাকালে দেড় বছর ধরে তারা পরিবার নিয়ে অসহায় জীবন যাপন করছে। সামনে ঈদ। কাঁচাবাজার, কলকারখানা সব চালু আছে। শুধু দোকান খোলা যাচ্ছে না। তাদের প্রশ্ন কাঁচাবাজার-কলকারখানায় করোনা নেই? করোনা দোকান আর শিক্ষাপ্রতিষ্ঠা নেই? বিক্ষোভকারীরা দ্রুত দোকানপাট খুলে দেওয়ার জন্য প্রশাসনের প্রতি দাবি জানায়। দোকান খোলার সিদ্ধান্ত দ্রুত না এলে তারা আগামী শনিবার থেকে স্বাস্থ্যবিধি মেনে দোকান খুলবে বলে ঘোষণা দেয়।

স/আ