দুই ডোজ যথেষ্ট নয়, ওমিক্রন ঠেকাতে বুস্টারও লাগবে

যুক্তরাজ্যের বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাসের নতুন ভেরিয়েন্ট ওমিক্রন ঠেকাতে প্রচলিত ভ্যাকসিনের দুই ডোজ যথেষ্ট হবে না, সেই সঙ্গে ওই ভ্যাকসিনের বুস্টার ডোজও প্রয়োজন হবে। নতুন সমীক্ষা বলছে, ওমিক্রনের বিরুদ্ধে প্রচলিত ভ্যাকসিনগুলো কম কার্যকরী। তবে, করোনার লক্ষণ আছে এমন যে কারো জন্য তৃতীয় বা বুস্টার ডোজটি অন্তত ৭৫ শতাংশ সুরক্ষা দেবে বলে দাবি করেন বিজ্ঞানীরা।

এদিকে, যুক্তরাজ্যের স্থানীয় সরকার মন্ত্রী মাইকেল গভ সতর্ক করে বলেন, যুক্তরাজ্যকে ‘গভীর ও উদ্বেগজনক পরিস্থিতি’র মুখোমুখি হতে হবে। সরকারের জরুরি কমিটি কোবরার সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, এ পর্যন্ত গৃহীত ব্যবস্থাগুলো ‘সমানুপাতিক’ ছিল। পরিস্থিতি আগের মতো নেই, বিবেচিত নতুন পদক্ষেপ গ্রহণ জরুরি। নতুন ডাটা আসার সাথে সাথে আমরা সেই ডাটার মুখোমুখি হব এবং আমাদের কি করা উচিত তা বিবেচনা করব।

যুক্তরাজ্যে ওমিক্রনে আক্রান্ত আরো ৪৪৮ নতুন রোগী শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট ওমিক্রন আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ১২৬৫। শুক্রবার রেকর্ড নতুন কভিড রোগী ৫৮ হাজার ১৯৪- ৯ জানুয়ারির পর যা সর্বোচ্চ।

যুক্তরাজ্য সরকার বলছে, তারা ইংল্যান্ডে কেয়ার হোমগুলোর জন্য নির্দেশিকা আপডেট করছে। সেই সঙ্গে প্রতি বাসিন্দার দর্শনার্থীদের সংখ্যা সীমিত করা এবং ‘বর্তমান কভিড-১৯ ঝুঁকির ভারসাম্য বজায় রাখার জন্য’ পরীক্ষা বাড়ানো।

ওমিক্রন প্রথম আবির্ভূত হওয়ার পর থেকেই একটি প্রধান উদ্বেগ ছিল- এটি ভ্যাকসিনগুলোকে কম কার্যকর করবে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি রিপোর্টে ৫৮১টি ওমিক্রন এবং হাজার হাজার ডেল্টা কেস থেকে তথ্য বিশ্লেষণ করা হয়, যাতে নতুন ভেরিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিন কতটা কার্যকর ছিল।

বিশ্লেষণটি সীমিত ডাটার ওপর ভিত্তি করে করা হয়েছে। তবে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের কার্যকারিতা নাটকীয়ভাবে হ্রাস পেয়েছে এবং ফাইজারের দুটি ডোজে উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ