মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪ | ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দীর্ঘক্ষণ খাবার না খেলে কী হয়?

Paris
সেপ্টেম্বর ১০, ২০২৪ ১০:৫৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

দীর্ঘক্ষণ খাবার না খেলে কী হয়?
ওজন কমাতে অনেকেই দীর্ঘক্ষণ খাবার না খেয়ে থাকেন। কেউ বা আবার পেটের মেদ কমাতে না খেয়ে না থাকেন। এর একদিকে যেমন অপকার আছে, তেমনি উপকারও আছে। আজকের প্রতিবেদনে না খেয়ে থাকলে বা ইন্টারমিটিং ফাস্টিং করলে শরীরে কী ঘটে তা জানাব।

বিশ্ব বিখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয় ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথের এক যৌথ গবেষণায় দেখা গেছে, ফাস্টিং করলে শরীরের অনেক উপকার হয়। যেমন- একটানা ২৪ ঘণ্টা না খেয়ে থাকলেই নাকি বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

গবেষণায় ২১ জন ব্যক্তিকে নমুনা হিসেবে নেওয়া হয়। ফাস্টিংয়ের আগে তাদের ৫০০ ক্যালোরি পরিমাণ খাবার দেওয়া হয়, ২৪ ঘণ্টা পর আবার তাদের খাবার দেওয়া হয়।

এর মধ্যেই শরীরের গুরুত্বপ‚র্ণ পরিবর্তন দেখা যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটাই বেড়েছে ওই ব্যক্তিদের।

এমনকি উপবাসের কারণে রক্তে আরাকিডোনিক অ্যাসিড নামের একটি বিশেষ উপাদানের পরিমাণ বেড়ে যায় তাদের। এটিই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার অন্যতম উপাদান।

এটি আদতে এক ধরনের লিপিড। এই লিপিডের পরিমাণ আবার খাবার খেলেই কমে যায়। ২৪ ঘণ্টা পর তাদের খাবার খাওয়ানো হলে আরাকিডোনিক অ্যাসিডের পরিমাণও কমে যায়।
এই পর্যবেক্ষণের ভিত্তিতে বিজ্ঞানীদের মতামত, উপোস থেকে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে, যা প্রদাহ কমায়। তবে কেন এটা হয়, তার কারণ জানা যায়নি এখনো।

এই গবেষণায় শরীরের আরো একটি বিশেষ সমস্যা নিয়ে গবেষণা করা হয়। সমস্যাটির নাম প্রদাহ বা ইনফ্লেমেশন। সাধারণত মেটাবলিজম থেকে ইনফ্লেমেশন তৈরি হয়। এর ফলে আর্থ্রাইটিসের মতো নানা রোগ শরীরে বাসা বাঁধতে শুরু করে। এই প্রদাহ কমানোর জন্য চিকিৎসকরা জীবনযাপনে বদল আনার পরামর্শ দেন। এই ইনফ্লেমেশনের অন্যতম কারণ হলো এনএলআরপি৩ ইনফ্লেমেসাম।

আর্থ্রাইটিস ছাড়াও ইনফ্লেমেশন থেকে একদিকে যেমন ওবেসিটি হতে পারে, অন্যদিকে ডিমেনশিয়া বা অ্যালঝাইমার্স ডিজিজের মতো কঠিন রোগও হতে পারে। তার পিছনে দায়ী স্নায়ুর ইনফ্লেমেশন।

সূত্র: কালের কণ্ঠ

সর্বশেষ - লাইফ স্টাইল