দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে কর্মশালা অনুষ্ঠিত

 বাগমারা প্রতিনিধি:  দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে পরিচালিত মানব কল্যাণ পরিষদ (এমকেপি) কর্তৃক পিস প্রকল্পের আওতায় সামাজিক দূরত্ব বজায় রেখে ‘Ask Your Local Police’ শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
নাগরিকদের কার্যকরভাবে সচেতনতা বৃদ্ধি করা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য বিনিময় এবং নানাবিধ প্রতিরোধমূলক উদ্যোগ গ্রহনের মাধ্যমে উগ্রবাদ বিরোধী প্রচেষ্ঠা চালিয়ে যাওয়ার জন্য আইন প্রয়োগকারী সংস্থাসহ কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্যদের আরো শক্তিশালী করার লক্ষে আয়োজিত কর্মশালায় অংশ গ্রহন করেন।
বাঘা থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম, উপ-পরিদশক লুৎফর রহমানসহ বাঘা উপজেলার বিভিন্ন ওয়ার্ড পুলিশিং ফোরামের নারী ও পুরুষ সদস্যবৃন্দসহ স্থানীয় গন্যমান্য ব্যাক্তিবর্গ মিলে মোট ৩৪ জন অংশগ্রহন করেন।
কর্মশালায় অংশগ্রহনকারীগন তাদের এলাকায় সমস্যা সম্মুখীন হন এমন বিভিন্ন বিষয় সম্পর্কে প্রশ্ন-উত্তর পর্ব অনুষ্ঠিত হয়- মাদক, বাল্যবিবাহ ও নারী নির্যাতন এগুলো একধরনের সামাজিক ব্যাধি এগুলো সামাজে প্রতিনিয়ত ঘটতে থাকে একজন সচেতন ব্যক্তি হিসেবে এগুলো প্রতিরোধ করতে গেলে ব্যক্তিগত বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়।
এক্ষেত্রে থানা থেকে কি ধরনের সহায়তা পাওয়া যাবে, যুব সমাজকে জঙ্গিবাদ থেকে দূরে রাখতে থানার কি উদ্যোগে রয়েছে, করোনা কালীন সময়ে অনলাইনে আসক্ত হয়ে অনেক সাইবার অপরাধে যুক্ত হচ্ছে
এই ক্ষেত্রে পুলিশ প্রশাসনের করনীয় কি, দীর্ঘ দিন আগে স্বামী মারা গেছে এক কণ্যা সন্তান রেখে কিন্তু স্বামীর বাড়ি থেকে সম্পত্তির ভাগ পাচ্ছে না এটার জন্য কিভাবে আইনী প্রক্রিয়ায় যাওয়া যায়।
কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য পরিবর্তন করে নতুন সদস্য যুক্ত করা হচ্ছে কিন্তু তারা মাসিক মিটিং এ উপস্থিত থাকছেন না এক্ষেত্রে থানার করণীয় এবং কমিউনিটি পুলিশিং ফোরামে গুরুত্বপূর্ণ পদে থাকা সত্ত্বেও এলাকায় কোন সমস্যা সমাধানে অনেকেই পাওয়া যায় না পুলিশ্‌।
এই বিষয় গুলো তদারকি করবেন কিভাবে এসকল বিভিন্ন বিষয় নিয়ে ‘Ask Your Local Police’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। বাঘা থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম বলেন প্রতিটি এলাকায় কোন না কোন সমস্যা রয়েছে ।
তবে শুধু পুলিশের উপর নির্ভর করলে হবেনা আমাদের যার যার জায়গা থেকে সচেতনতা বৃদ্ধি করতে হবে এবং উপজেলা, ইউনিয়ন এবং ওয়ার্ড পর্যায়ে পুলিশকে সহায়তা করার জন্য যে কমিউনিটি পুলিশিং
ফোরাম গঠন করা হয়েছে তাদেরকেও একটি সুষ্ঠু ও সুন্দর সামাজ গঠনে সার্বিক ভাবে পুলিশকে সহায়তা করতে হবে । এরকম আয়োজনের জন্য মানব কল্যাণ পরিষদকে ধন্যবাদ জ্ঞাপন করেন তিনি ।
দি এশিয়া ফাউন্ডেশন রাজশাহীর প্রোগ্রাম অফিসার সফিউল আওয়াল বলেন, Police Engagement Approach for Countering Extremism Through Community Policing Approach প্রকল্পটি রাজশাহী জেলায় মেট্রোপলিটন এলাকাসহ ১৭ টি থানায় ১০০ টি কমিউনিটি পুলিশিং ফোরামকে নিয়ে গত ডিসেম্বর হতে কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তিনি আরো বলেন, ‘Ask your Local Police’ প্রোগ্রামটি বাস্তবায়নের মধ্যে দিয়ে
পুলিশ এবং জনগনের মধ্যে দূরত্ব কমে আসবে, নাগরিকদের মধ্যে পুলিশি ভীতি দুর হবে, পরস্পরের মধ্যে আস্থা ও বিশ্বাস বাড়বে এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তেরী হবে যা কমিউনিটি পুলিশিং এর মূল উদ্দেশ্য সফলভাবে বাস্তবায়ন করতে সহায়তা করবে।
কর্মশালার সঞ্চালক মানব কল্যাণ পরিষদ (এমকেপি) এর প্রগ্রোম কো-অর্ডিনেটর মনিরা পারভীন বলেন, পুলিশি কার্যক্রমের স্বচ্ছতা, পুলিশ ও কমিউনিটির মধ্যে তথ্য আদান প্রদান এবং উভয় এর মধ্যে বিশ্বাস,আস্থা অর্জন ও সেতু বন্ধন্ তৈরি করা এই কর্মশালার মূল উদ্দেশ্যে।
স/আ.মি