দিলশানের শেষ ওয়ানডেতে অজিদের জয়

সিল্কসিটিনিউজ ক্রীড়া ডেস্ক:

পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ম্যাচ জিতে ২-১ এ লিড নিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া। স্বাগতিক শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারিয়েছে অজিরা।

এই ম্যাচের মধ্যদিয়ে ওয়ানডে ক্যারিয়ারের ইতি টানলেন লঙ্কান সিনিয়র তারকা দিলশান। বিদায়ী ইনিংসে তার ব্যাট থেকে আসে ৪২ রান। সম্প্রতি অস্ট্রেলিয়ার বিপক্ষে তৃতীয় ওয়ানডে ও দুই ম্যাচের টি-২০ সিরিজ শেষে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায় নেওয়ার ঘোষণা দেন দিলশান। ওয়ানডে ক্রিকেটে ৩৩০তম ম্যাচে এসে থামলেন তিনি।

আগেই ওয়ানডে দশ হাজারি রানের অভিজাত ক্লাবে প্রবেশ করা ৩৯ বছর বয়সী দিলশানের রানসংখ্যা এখন ৩৯.২৭ গড়ে ১০২৯০। প্রায় ১৭ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে ৪৭টি অর্ধশতকের পাশাপাশি ২২টি শতক হাঁকিয়েছেন। ১৯৯৯ সালের নভেম্বরে জিম্বাবুয়ের মাটিতে টেস্ট ম্যাচ দিয়ে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ঘটে। পরের মাসেই একই প্রতিপক্ষের বিপক্ষে পা রাখেন ওয়ানডেতে।
 ডাম্বুলায় আগে ব্যাট করে শ্রীলঙ্কা ৪৯.২ ওভারে অলআউট হওয়ার আগে তোলে ২২৬ রান। জবাবে, ২৪ বল হাতে রেখে ৮ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

লঙ্কানদের হয়ে ইনিংস সর্বোচ্চ ১০২ রান করেন দিনেশ চান্দিমাল। তার ১৩০ বলের ইনিংসে ছিল সাতটি বাউন্ডারি। আর কোনো ব্যাটসম্যান ২০ রানের কোটা পার হতে পারেননি। ফলে, ২২৬ রানেই থেমে যায় লঙ্কানদের ইনিংস।

অজিদের হয়ে অ্যাডাম জাম্পা তিনটি উইকেট দখল করেন। দুটি করে উইকেট পান হ্যাস্টিংস, মিচেল স্টার্ক আর জেমস ফকনার।

২২৭ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে অজি দলপতি ডেভিড ওয়ার্নার ১০ আর ওপেনার অ্যারন ফিঞ্চ ৩০ রান করে বিদায় নেন। শন মার্শ ১ রানে দ্রুত সাজঘরে ফিরলেও চার নম্বরে নামা জর্জ বেইলি করেন সর্বোচ্চ ৭০ রান। ট্রেভিস হেড ৩৬ রান আর ম্যাথিউ ওয়েড ৪২ রান করেন।

৪৬ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ২২৭ রান তোলে সফরকারীরা।

সূত্র: বাংলা নিউজ