দিনে পাঁচের বেশি সাপ মারা পড়ছে রাজশাহীতে

শাহিনুল আশিক:

রাজশাহীতে দিনে পাঁচটার বেশি রাসেল ভাইপার সাপ মারা পড়ছে। গেলো ১৫ দিনে রাজশাহীর গোদাগাড়ী থেকে বাঘা পর্যন্ত ৮৮টি রাসেল ভাইপার সাপ মেরে ফেলা হয়েছে। এসময় মাত্র ৫টি রাসেল ভাইপার সাপ জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

বৃহস্পতিবার (২৬ আগস্ট) সন্ধ্যায় মুঠোফোনে সাপ গবেষক ও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের ভেনম রিসার্চ সেন্টারের প্রশিক্ষক বোরহান বিশ্বাস রুম্মান এই তথ্য জানান। রাজশাহীর পবায় রুম্মানের নিজস্ব সাপের খামার রয়েছে। তিনি দীর্ঘ দিন ধরে সাপ ও অ্যান্টিভেনাম নিয়ে গবেষণা করে আসছেন।

তিনি জানান, পদ্মার পানি বৃদ্ধির সাথে সাথে চলছে সাপ নিধনের মহা উৎসব। গত ৪ দিনে (১৮ আগস্ট) ১৬৩ টা সাপ মারার খবর পাওয়া গেছে। যেগুলো রাজশাহী, নাটোর, পাবনা, কুষ্টিয়া, ফরিদপুরে পদ্মার চরগুলোতে। ১৬৩টা সাপের মধ্যে ১০৭টা রাসেলস ভাইপার। বাকি গুলো-ক্রেইট, কোবরা।

গবেষক বোরহান বিশ্বাস রুম্মান জানান, পদ্মার পানি বৃদ্ধির কারণে সাপের আবাসস্থল প্লাবিত হয়েছে, সাপ আশ্রয় হারিয়ে মানুষের বাড়িতে উঠছে। অথবা নদীতে ভাসতে ভাসতে মাছ ধরার ফাঁদে আটকে মারা পড়ছে মানুষের হাতে। রাসেল ভাইপার গাছে উঠতে পারে না। তাই কুচুরি পানা বা কোনো বস্তু আঁকড়ে ধরে। এর পরে কয়েলের মতো হয়ে নিজের শরীর ফোলায়। এতে ভাসতে ভাসতে অনেক দূর যেতে পারে রাসেল ভাইপার।

তিনি আরো জানান, গত ১৫ দিন আগে গোদাগাড়ীর ডাইংপাড়া থেকে খবর এসেছিল রাসেল ভাইপার সাপের। সেটি প্রথম কল ছিলো রাসেল ভাইপারের। এরপরে পদ্মা নদীর আশে-পাশের এলাকা থেকে খবর আসে রাসেল ভাইপারের। মানুষের মধ্যে একটা ধারণা আছে, রাসেলস ভাইপার সাপে কামড়ের চিকিৎসা বাংলাদেশে হয় না। এসব প্রচারের কারণে রাসেলস্ ভাইপার দেখলে মানুষ মেরে ফেলছে। জনসচেতনতা বাড়াতে হবে, বাংলাদেশে রাসেলস ভাইপার সাপে কমড়ের চিকিৎসা হয়।

জানা গেছে, গত ৭ আগস্ট পুঠিয়ায় বিষধর সাপের কামড়ে আমজাদ হোসেনের (৬০) মৃত্যু হয়েছে। উপজেলার বানেশ্বর ইউনিয়নের রঘুরামপুর গ্রামে এ ঘটনা ঘটে। নিহত আমজাদ হোসেন রঘুরামপুর গ্রামের মৃত রশিদ মোল্লার ছেলে। পরিবারের বরাত দিয়ে স্থানীয়রা জানান, আমজাদ শুক্রবার গভীর রাতে ঘুমের মধ্যে তাকে সাপে কামড় দেয়। কিন্তু ইঁদুরে কামড় দিয়েছে বলে আবার ঘুমিয়ে যায়। ওই রাতের ভোরে তার মুখ দিয়ে ফেফড়া বের হলে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

গত ২৫ আগস্ট পাবনার ঈশ্বরদীর সাড়া ইউনিয়নের মাজদিয়া নতুনপাড়া (হারান পাড়া) নিজ ঘরেই সাপের কামড়ে সাগর হোসেন (১৮) নামের ওই যুবকের মৃত্যু হয়েছে। তিনি উপজেলার মাজদিয়া নতুনপাড়া এলাকার মুর্তজা ড্রাইভারের তৃতীয় ছেলে। গত ৬ এপ্রিল সিরাজগঞ্জের তাড়াশে সাপের কামড়ে জিল্লুর রহমান (৪৫) নামে এক সাপুড়ের মৃত্যু হয়েছে। গত ২১ এপ্রিল সাপের কামড়ে মারা যায় ১১ বছরের সায়েম। গত ৩ জুন নাটোরের লালপুর উপজেলায় ১৮ বছরের বিপ্লব হোসেনের মৃত্যু হয়।২৬ মে নিয়ামতপুরে বিষধর সাপের ছোবলে আজিমুদ্দীন (১৮) নামে এক সড়ক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলার হাজিনগর ইউনিয়নের চক-পাটনা গ্রামে এ ঘটনা ঘটে।

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, ‘হাসপাতালে সাপে কামড়ানো রোগীর চিকিৎসার জন্য অ্যান্টিভেনাম রয়েছে। কাউকে সাপে কামড়ালে দ্রুত হাসপাতালে নিতে হবে।

চন্দ্রবোড়া বা রাসেলস ভাইপার: চন্দ্রবোড়ার আরেক নাম উলুবোড়া। দেশে যেসব সাপ দেখা যায়, তার মধ্যে এটি সবচেয়ে বিষাক্ত। এই সাপটি প্রায় একশো বছর আগে বাংলাদেশ থেকে প্রায় বিলুপ্ত হয়ে গিয়েছিল, অর্থাৎ পরপর কয়েক দশকে এর কোনো একটি সাপেরও দেখা মেলেনি। কিন্তু গত ১০/১২ বছর আগে থেকে আবার এই সাপে দংশনের ঘটনা ঘটার প্রমাণ দেখা যায়।

প্রথমে রাজশাহী অঞ্চলে এই সাপের অস্তিত্বের প্রমাণ মিললেও, এখন এই সাপ বেড়ে ক্রমে ফরিদপুর অঞ্চল পর্যন্ত দেখা যাচ্ছে। কিন্তু এই সাপ হঠাৎ করে কেন আর কিভাবে ফেরত এসেছে, তা নিয়ে এখন বাংলাদেশে গবেষণা চলছে। এই সাপ কাটলে স্নায়ু অবশ হয়ে আসে, রক্ত জমাট বেধে যায়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) জেনেটিক বিভাগের অধ্যাপক আবু রেজা বলেন, বিষধর প্রজাতির সাপগুলো সাধারণত চরের বালুতে বসবাস করে। এখন চর ডুবে গেছে। তাই বন্যার পানিতে ভেসে নদীর তীরবর্তী পাড়ে আশ্রয় নিচ্ছে। এই মুহূর্তে পদ্মাপাড়ে বসবাসরতদের সাবধানে থাকতে হবে।

স/আ