সোমবার , ১৫ জুলাই ২০২৪ | ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দক্ষ নার্স তৈরির ফিল্ড ফোর্স হচ্ছেন নার্সিং শিক্ষকরা : রামেবি উপাচার্য

Paris
জুলাই ১৫, ২০২৪ ৯:০০ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :
রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (রামেবি) অস্থায়ী কার্যালয়ের সম্মেলন কক্ষে রামেবি অধিভুক্ত নার্সিং কলেজসমূহের-২০২৩ সালের বিএসি ইন নার্সিং/বিএসসি ইন পোস্ট বেসিক নার্সিং কোর্সের চূড়ান্ত পরীক্ষা গ্রহন উপলক্ষ্যে ‘নার্সিং অনুষদ সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকাল ১০টায় এ সভা অনুষ্ঠিত হয়। রামেবির উপাচার্য ও ডিন (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে শুভেচ্ছা বক্তব্য দেন, রামেবির কোষাধ্যক্ষ প্রফেসর ড. রুস্তম আলী আহমেদ, রেজিস্ট্রার (অ.দা.) ডা. মো. জাকির হোসেন খোন্দকার। সভায় পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক ডা. আনোয়ার হাবিবসহ রামেবি অধিভুক্ত নার্সিং কলেজের অধ্যক্ষগণ উপস্থিত ছিলেন। সভা সঞ্চালনাসহ সার্বিক দায়িত্বে ছিলেন রামেবির ডিন দপ্তরের সেকশন অফিসার মো. জামাল উদ্দীন।

অনুষদ সভাপতি অধ্যাপক ডা. এ.জেড.এম মোস্তাক হোসেন তাঁর বক্তব্যে বলেন, ‘মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের চিকিৎসা শিক্ষা ও সেবার মানোন্নয়নের লক্ষ্যে রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছেন। এই বিশ্ববিদ্যালয়ের অন্যতম অনুষদ হচ্ছে নার্সিং অনুষদ। আমরা যখন বিদেশে যাই তখন ফিলিপাইন, কেরালার নার্সদের সুনাম ও আধিপত্য দেখতে পাই। মাননীয় প্রধানমন্ত্রীও আন্তর্জাতিক মানের দক্ষ নার্স তৈরির মাধ্যমে দেশে-বিদেশে নার্সিং পেশার উন্নয়ন ও সুনাম বৃদ্ধির জন্য আন্তরিকভাবে কাজ করছেন। আর দক্ষ নার্স তৈরির ফিল্ড ফোর্স হচ্ছেন নার্সিং শিক্ষকরা।

এক্ষেত্রে নার্সিং শিক্ষকদের ন্যায়-নীতি, সততা ও দক্ষতার সাথে নার্সিং শিক্ষার্থীদের শিক্ষাদান করতে হবে।’ তিনি আরও বলেন, ‘করোনাজণিত কারণে সৃষ্ট সেশন জট নিরসনের জন্য রামেবি কর্তৃপক্ষ বদ্ধ পরিকর। এজন্য ডিন দপ্তর ও পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর নিরলসভাবে কাজ করছে। এক্ষেত্রে নার্সিং শিক্ষকদের ভূমিকাও অপরিসীম। তাই সেশন জট নিরসনে নার্সিং শিক্ষকদের ব্যক্তিগত পাওয়া না পাওয়ার হিসেব না করে বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করে নিরলসভাবে কাজ করতে হবে। আর বিশ্ববিদ্যালয় এবং নার্সিং শিক্ষকরা সমন্বিতভাবে কাজ করলে দ্রুত সেশন জট নিরসন করা সম্ভব হবে বলে আমি বিশ্বাস করি। ’

পরে অনুষদ সদস্যদের আলোচনা ও মতামতের ভিত্তিতে ২০২৩ সালের বিএসি ইন নার্সিং/বিএসসি ইন পোস্ট বেসিক নার্সিং কোর্সের চূড়ান্ত পরীক্ষার কমিটি গঠন, সময় সূচি নির্ধারণ ও সেশন জট নিরসনের লক্ষ্যে একটি রোডম্যাপ তৈরি করা হয়।

সর্বশেষ - রাজশাহীর খবর