দক্ষিণ সুদানে শান্তিরক্ষা মিশনে অংশ নিতে ১৩৪ জন নৌসদস্যের ঢাকা ত্যাগ

দক্ষিণ সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে (আনমিস) বাংলাদেশ নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট-৬ যোগ দিতে  ৬৭ জন নৌসদস্যের দ্বিতীয় গ্রুপ আজ শুক্রবার সকালে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। এর আগে গত ২৫ জুলাই প্রথম গ্রুপের ৬৭ জন নৌসদস্য ঢাকা ত্যাগ করে।

দক্ষিণ সুদানে নৌবাহিনীর একটি মেরিন ইউনিট আনমিস-এ ফোর্স মেরিন ইউনিট হিসেবে মোতায়েন রয়েছে। এই  কন্টিনজেন্টটি জাতিসংঘের নিত্য প্রয়োজনীয় জ্বালানি, খাদ্য সামগ্রী, ঔষধ-পত্র ও মানবিক সাহায্য বহনকারী বার্জসমূহের নিরাপদ চলাচলের নিশ্চয়তা বিধান, নৌপথের জলদস্যুতা পর্যবেক্ষণ/নিয়ন্ত্রণ ও সকল গোয়েন্দা তথ্য সংগ্রহ করে ফোর্স সদর দপ্তরকে অবহিত করার কাজে নিয়োজিত আছে।

কন্টিনজেন্টটি অগ্নিনির্বাপনে স্থানীয় জনপদকে সহায়তা, আহত সামরিক ও অসামরিক ব্যক্তিদের উদ্ধার ও ডুবুরি সহায়তা করে থাকে। এছাড়া স্থানীয় জনগণকে জরুরি চিকিত্সা দেওয়াসহ মিশনে নিয়োজিত সেনা ও অসামরিক সদস্যদের প্রয়োজনীয় রসদ সামগ্রী দূর্গম স্থানে পরিবহণ করা এবং  জাতিসংঘের নির্দেশক্রমে যেকোন কার্যক্রমে সহায়তা করে  কন্টিনজেন্টটি।

উল্লেখ্য, বাংলাদেশ ফোর্স মেরিন ইউনিট কন্টিনজেন্টটি সেখানে  শ্বেত নীল নদে   দীর্ঘ ৯৩৮ কিলোমিটার  নদীপথে এখন পর্যন্ত সর্বমোট ৪১টি অপারেশন লাইফ লাইন  অভিযান অত্যন্ত সফলভাবে সম্পন্ন করেছে।

 

সূত্রঃ কালের কণ্ঠ