মঙ্গলবার , ১৬ জুলাই ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ পেলেন ১৬০ কৃষি উদ্যোক্তা

Paris
জুলাই ১৬, ২০২৪ ১০:০৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক :

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, করপোরেট সামাজিক দায়বদ্ধতা (সিএসআর) প্রকল্পের অংশ হিসেবে ‘ভরসার নতুন জানালা’ শীর্ষক এক কৃষি উদ্যোগ সহায়তা কর্মসূচি বাস্তবায়ন করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি (ইউসিবি)। এরই অংশ হিসেবে, চাঁপাইনবাবগঞ্জের টাউন ক্লাব মিলনায়তনে স্থানীয় কৃষি উদ্যোক্তাদের জন্য এক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করা হয়। জেলার ৫টি উপজেলার মোট ১৬০ জন কৃষি উদ্যোক্তা এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেন।

আজ মঙ্গলবার অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউসিবি পিএলসি’র উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ শাহ আলম ভুঁইয়া ও বিটিভির কৃষিভিত্তিক অনুষ্ঠান ‘মাটি ও মানুষ’-এর জনপ্রিয় উপস্থাপক ও কৃষি তথ্য-বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক।

পাশাপাশি, আয়োজনে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার; জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. গোলাম মোস্তফা এবং জেলা মৎস কর্মকর্তা মো. মাহবুবুর রহমান। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ইউসিবি পিএলসি’র রাজশাহী অঞ্চলের আঞ্চলিক প্রধান আবুল হাসনাত।

সারাদেশের বিভিন্ন জেলায় কৃষি উদ্যোক্তাদের জন্য এরকম প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করছে ইউসিবি পিএলসি। সময়পযোগী জ্ঞান অর্জন ও প্রয়োজনীয় দক্ষতা উন্নয়নে সাহায্য করার মাধ্যমে কৃষি উদ্যোক্তাদের দক্ষ করে তোলাই এই প্রশিক্ষণ কর্মসূচির লক্ষ্য।

এ বিষয়ে ইউসিবি পিএলসি’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান বলেন, “‘ভরসার নতুন জানালা’ উদ্যোগের মাধ্যমে কৃষি উদ্যোক্তাদের দক্ষ করে তুলতে ইউসিবি পিএলসি প্রতিশ্রুতিবদ্ধ। চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত এই দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কর্মসূচি আমাদের প্রতিশ্রুতির প্রতিফলন। স্থানীয় উদ্যোক্তাদের প্রয়োজনীয় দক্ষতা বিকাশে সাহায্য করার মাধ্যমে আমরা তাদের সক্ষম করে তুলতে চাই। পাশাপাশি, টেকসই কৃষিকে এগিয়ে নেয়ার মাধ্যমে জাতির জন্য সমৃদ্ধ আগামী নিশ্চিত করতে আমরা আগ্রহী।”

উল্লেখ্য, কৃষকদের সুবিধার্থে ‘ভরসার নতুন জানালা’ প্রকল্পের আওতায় ইতোমধ্যে বেশকিছু উদ্যোগ বাস্তবায়ন করেছে ইউসিবি পিএলসি। এসবের মধ্যে রয়েছে বিভিন্ন জাতের বৃক্ষরোপণ, কৃষি উদ্যোক্তাদের জন্য প্রশিক্ষণ, এআই-নির্ভর ‘আরো মাছ’ (মোরফিশ) ডিভাইসের মতো কৃষি-সংক্রান্ত স্মার্ট ডিভাইস বিতরণ, তামাকের বিকল্প শস্য হিসেবে ভুট্টাচাষে উৎসাহ প্রদান, দেশের বিভিন্ন অঞ্চলে বজ্রপাত থেকে রক্ষা করতে লাইটনিং অ্যারেস্টার ডিভাইস স্থাপন, বিভিন্ন এলাকায় সম্পূর্ণ বিনামূল্যে খাদ্য উৎপাদন যন্ত্রপাতি হস্তান্তর প্রভৃতি।

সর্বশেষ - কৃষি