থ্রিডি প্রিন্টারেই বন্ধুর জন্য কৃত্রিম হাত বানাল কিশোর

১৪ বছর বয়সী আর দশজন কিশোর যেখানে হোমওয়ার্ক করে, টেলিভিশন দেখে, ভিডিও গেম খেলে কিংবা মা-বাবার সঙ্গে ঘুরতে গিয়ে নিজের অবসর সময় কাটায়।

যুক্তরাষ্ট্রের নিউ জার্সির বাসিন্দা স্যামি সালভানো তাদের চেয়ে আলাদা। এই কিশোর নিজের অবসর সময় কাজে লাগিয়ে বন্ধুর জন্য থ্রিডি প্রিন্টারে কৃত্রিম হাত বানিয়ে তাক লাগিয়ে দিয়েছে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, স্যামির বন্ধু ইয়ান কিরবির জন্ম থেকেই বাম হাতের কয়েকটি আঙুল নেই। তাই বন্ধুর জন্য নিজের গ্রীষ্মের ছুটি থ্রিডি প্রিন্টারে কৃত্রিম হাত বানাতে ব্যয় করে স্যামি।

প্রকৌশলে বরাবরই আগ্রহী স্যামি বাণিজ্যিক প্রোস্টেটিক্সের বদলে কম খরচে বিভিন্ন হোমমেড ডিভাইস দিয়ে ওই রোবটিক হাতটি তৈরি করে। বাণিজ্যিকভাবে ওই কৃত্রিম হাত তৈরি করতে প্রায় ৩০ হাজার মার্কিন ডলার খরচ হতো বলে গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে। কিন্তু স্যামি এর চেয়ে অনেক কম খরচে বন্ধুর জন্য কৃত্রিম হাত বানাতে সক্ষম হয়েছে বলে ওই প্রতিবেদনে জানা গেছে।

আর স্যামির বানানো কৃত্রিম হাতটি বন্ধু ইয়ানের হাতে নিখুঁতভাবে সেট হয়েছে। এমনকি ইয়ান কৃত্রিম হাত দিয়ে তার মায়ের গাড়ির চাবি তুলতে পড়েছেন।

স্যামির এই উদ্ভাবন সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। স্যামির ইচ্ছা নানার মতো একজন প্রকৌশলী হওয়ার। ভবিষ্যতে টেসলা ও স্পেস-এক্সের প্রধান ও প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের সঙ্গে কাজ করতে চায় স্যামি।

 

সূত্রঃ যুগান্তর