বুধবার , ২১ আগস্ট ২০২৪ | ৪ঠা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘তিনি তো বলে যেতে পারতেন’

Paris
আগস্ট ২১, ২০২৪ ৯:৩৮ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তিনি তো বলে যেতে পারতেন— মানবজমিন পত্রিকার প্রধান শিরোনাম এটি। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশত্যাগ নিয়ে করা এই প্রতিবেদনে বলা হয়েছে, গত পাঁচই অগাস্ট তার পদত্যাগের দিন পুলিশ হেডকোয়ার্টারে বিশেষ টেলিফোনের পাশেই বসে ছিলেন আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল মামুন।

সকাল থেকে দুপুর পর্যন্ত তিনি ‘কাঙ্ক্ষিত’ ফোনের জন্য অপেক্ষা করলেও তা আসেনি। বরং, বেলা আড়াইটায় টেলিভিশনের পর্দায় নতুন খবর ভেসে উঠলো যে প্রধানমন্ত্রী পদত্যাগ করেছেন। তার হেলিকপ্টার বঙ্গভবন হয়ে আগরতলার পথে।

তখন অবাক বিস্ময়ে তাকিয়ে থাকেন আইজিপি, অতিরিক্ত আইজিপি কামরুল ইসলাম, মনিরুল ইসলাম, আতিকুল ইসলাম, ডিএমপি কমিশনার হাবিবুর রহমান, ডিএমপি’র অতিরিক্ত কমিশনার হারুন অর রশীদ ও পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার।

প্রতিবেদনে বলা হচ্ছে, তখন অফিসাররা বলাবলি করছিলেন, “তিনি তো আমাদেরকে বলে যেতে পারতেন। অথচ, আমরা তার শেষ নির্দেশনার জন্য অপেক্ষা করছিলাম।”

আন্দোলনের মুখে পরীক্ষা বাতিল— কালের কণ্ঠ পত্রিকার প্রধান শিরোনামে বলা হয়েছে, শিক্ষার্থীদের আন্দোলনের মুখে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষাগুলো বাতিল করা হয়েছে।

সিলেট বোর্ড, মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ড বাদে অন্য আটটি শিক্ষা বোর্ডে কোনও শিক্ষার্থীর সাতটি, আবার কোনও শিক্ষার্থীর আটটি পত্রের পরীক্ষা সম্পন্ন হয়েছিল।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, “স্থগিত থাকা এইচএসসি ও সমমানের বাকি বিষয়গুলো বাতিল করা হয়েছে। অর্থাৎ শিক্ষার্থীদের আর বাকি বিষয়গুলোর পরীক্ষা দিতে হবে না।”

এখন বাকি বিষয়গুলো কীভাবে মূল্যায়ন করা হয়ে, সে ব্যাপারে মন্ত্রণালয়ের সঙ্গে সভা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

বিবিসি বাংলার খবর পেতে গুগল নিউজ চ্যানেল অনুসরণ করুন।

কালের কণ্ঠ
শেখ হাসিনার সঙ্গে এবার রেহানা, জয় এবং পুতুলও আসামি— সংবাদ পত্রিকার দ্বিতীয় প্রধান শিরোনামে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, ছেলে সজীব ওয়াজেদ জয়, মেয়ে সায়মা ওয়াজেদ পুতুলের বিরুদ্ধে মামলার কথা বলা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্যে গত চৌঠা অগাস্ট ঢাকার যাত্রাবাড়ীতে হানিফ ফ্লাইওভারের টোলপ্লাজায় ফলের দোকানি ফরিদ শেখকে গুলি করে হত্যার অভিযোগে তারা চার জনসহ মোট ২১ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

গতকাল মঙ্গলবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাকিল আহম্মেদের আদালতে মামলাটি করা হয়। নিহত যুবক ফরিদ শেখের বাবা সুলতান মিয়ার জবানবন্দি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

প্রশাসনে স্বাভাবিক অবস্থা ফিরতে সময় লাগবে— দৈনিক প্রথম আলোর এই প্রধান শিরোনাম অনুযায়ী, গণ-অভ্যুত্থানে আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে জনপ্রশাসনে এখনো স্বাভাবিক অবস্থা ফেরেনি।

বিগত সরকারের আস্থাভাজন হিসেবে পরিচিত কিছু কর্মকর্তা সচিবালয়ে আসছেন না। একজন সচিবকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হয়েছে। পাশাপাশি, চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করা হয়েছে সচিব পদে থাকা ১১ জন কর্মকর্তার।

অন্যদিকে বিগত সরকারের আমলে পদোন্নতিবঞ্চিত কর্মকর্তারা বিক্ষোভে নেমেছেন। পরিস্থিতি সামাল দিতে পদোন্নতি দেওয়াও শুরু হয়েছে। গত দুই সপ্তাহে জ্যেষ্ঠ সহকারী সচিব থেকে যুগ্ম সচিব পদ পর্যন্ত মোট ৩৪০ জন কর্মকর্তাকে পদোন্নতি দেওয়া হয়েছে।

মাঠ প্রশাসনেও একধরনের অস্থিরতা চলছে। বিগত আওয়ামী লীগ সরকারের ঘনিষ্ঠ হিসেবে পরিচিত জেলা প্রশাসকদের (ডিসি) মধ্যে আতঙ্ক কাজ করছে। এর ফলে মাঠ প্রশাসনের কাজে স্থবিরতা দেখা দিয়েছে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, বিগত সরকারের আস্থাভাজন সব ডিসিকে প্রত্যাহার করা হবে। তাদের পরিবর্তে নতুন ডিসি নিয়োগের প্রক্রিয়া ইতিমধ্যে শুরু হয়েছে। সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - জাতীয়