তিনবছরে রাজশাহীতে বৃষ্টিপাত কমেছে ৬৬ দশমিক ২ মিলিমিটার

নিজস্ব প্রতিবেদক:

বরেন্দ্র ভূমি রাজশাহী দিন দিন অনেক বেশি খরাপ্রবণ হয়ে উঠছে। এই অঞ্চলে প্রতিবছরই বৃষ্টিপাতের পরিমাণ কমে যাচ্ছে। তিন বছরের নির্দিষ্ট একটি মাসের (এপ্রিল) বৃষ্টিপাতের হিসেবেও কমার সংকেত দিচ্ছে। বিগত তিন বছরে রাজশাহীতে বৃষ্টিপাতের পরিমাণ করেছে ৬৬ দশমিক ২ মিলিমিটার। অর্থাৎ ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত শুধু এপ্রিল মাসগুলোর হিসেবে বৃষ্টিপাত কমেছে ৬৬ দশমিক ২ মিলিমিটার। এক সমীকরণে দেখা গেছে, ২০১৯-২০ সালের এপ্রিলে বৃষ্টি হলেও এবছর (২০২১) এপ্রিলে বৃষ্টির দেখা নেই বললেই চলে। ২০১৯-২০ সালে এপ্রিল মাসে ১০ দিন করে বৃষ্টিপাত হয়েছে।

তবে ২০১৯ সালের শুধু এপ্রিল মাসের তুলনায় কম বৃষ্টি হয়েছে ২০২০ সালের এপ্রিলে। আর ২০২১ সালের এপ্রিল মাসে মাত্র তিনদিন বৃষ্টিপাত হয়েছে। তবে ঠিকঠাক বৃষ্টি না হওয়াকে বিশেষজ্ঞরা দায়ি করছেন- জলবায়ু পরিবর্তনকে।

জানা গেছে- ২০১৯-২০ সালের মার্চ মাসে বৃষ্টির দেখা মিলেছিল। এবছর (২০২১) তাও হয়নি। বৃষ্টির প্রথম দেখা মিলেছে ১০ এপ্রিল। তাও মাত্র দুই মিলিমিটার। ২০১৯ সালে শুধু এপ্রিল মাসে ১০ দিনে ১১৩ দশমিক ৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। ২০২০ সালের এপ্রিলের ১০ দিনে বৃষ্টি হয়েছে ৩২ দশমিক ৭ মিলিমিটার । যা ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বৃষ্টি কমেছে ৮১ দশমিক ২ মিলিমিটার। আর চলতি বছরের পুরো এপ্রিলের ২৭ তারিখ পর্যন্ত তিনদিনে বৃষ্টিপাত হয়েছে ১৫ মিলিমিটার। ২০২০ সালের তুলনায় ২০২১ সালে বৃষ্টিপাত কম হয়েছে ১৭ দশমিক ১ মিলিমিটার।

রাজশাহী আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে- ২০২০ সালের নভেম্বর মাস থেকে ২০২১ সালের ৯ এপ্রিল পর্যন্ত বৃষ্টিপাত হয়নি রাজশাহীতে। ২০২০ সালের জানুয়ারি মাসে ৬দিনে ১৬ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছিল। ফেব্রুয়ারির তিনদিনে দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়। এছাড়া এপ্রিল মাসে বৃষ্টি হয় ১০ দিন। এসময় ৩১ দশমিক ৭ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। জানা গেছে- ওই মাসে ২৭ তারিখে ৫ দশমিক ৪ মিলিমিটার, তার পরেরদিন ৫ দশমিক ৪ মিলিমিটার, তার পরের দিন ২৯ তারিখে ১৮ দশমিক ৪ মিলিমিটার, ২৪ তারিখে ১ মিলিমিটার, ২২ তারিখে দশমিক ৬ মিলিমিটার, ২০ তারিখে দশিমক ৭ মিলিমিটার ও ১২, ১৩ ও ১৫ তারিখ মিলে দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

একই বছরের (২০২০) আগস্ট মাসে ২০ দিনে বৃষ্টিপাত হয়েছে ১৪৩ দশমিক ৭ মিলিমিটার। সেপ্টেম্বর মাসে ১৭ দিনে বৃষ্টিপাত হয়েছে ২১৪ মিলিমিটার। অক্টোবর মাসে সাত দিনে বৃষ্টিপাত হয়েছে ৯৮ দশমিক ৩ মিলিমিটার ও নভেম্বর মাসে একদিনে দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। সর্বশেষ চলতি বছরের ১০ এপ্রিল প্রথম রাজশাহীতে বৃষ্টিপাত হয়। এদিন ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করে আবহাওয়া অফিস। এছাড়া তার দুদিন পরে (১২ এপ্রিল) বৃষ্টিপাত হয়েছে ৭ দশমিক ৪ মিলিমিটিরা। এছাড়া ২২ এপ্রিল শেষ বৃষ্টিপাত হয় রাজশাহীতে। এদিন ৫ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

রাজশাহী আবহাওয়া অফিসের পর্যবেক্ষক কামাল উদ্দিন জানান- আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের ফলে সময় মতো বৃষ্টিপাত হচ্ছে না। বৃষ্টিপাত কমার বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিদ্যা বিভাগের অধ্যাপক রেজাউর রহমান বলেন- দিন দিন বিভিন্ন কারণে পৃথিবীর উষ্ণতা বাড়ছে। হচ্ছে জলবায়ু পরিবর্তন। সময় অনুযায়ী ঋতুর মিল নেই। উত্তরণের বিষয়ে তিনি বলেন- পৃথিবীর উষ্ণতা কমাতে হবে। এতে করে বনায়নের বিকল্প নেই।

এএইচ/এস