তানোরে রাস্তা কার্পেটিংয়ের পরেই উঠে গেল পিচ পাথর

তানোর প্রতিনিধি:

রাজশাহীর তানোরে এলজিইডির রাস্তা নির্মাণে নজিরবিহীন অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। নিম্নমাণের নির্মাণ সামগ্রী ব্যবহার ও পরিমাণে কম দেয়া হয়েছে। সিডিউল অনুযায়ী কোনো কাজ হয়নি। রাস্তা কার্পেটিংয়ের পরদিনই রাস্তার বিভিন্ন স্থানে কার্পেটিং উঠে ও রাস্তা দেবে গেছে। রাস্তার দু’ধারে দেয়া হয়নি মাটি,অনেক স্থানে বর্ষার আগে এখোনি ভেঙে গেছে।

এসব কারণে রাস্তা নিয়ে কয়েক গ্রামের মানুষ বিক্ষুব্ধ হয়ে উঠেছে। জানা গেছে, উপজেলার সরনজাই ইউনিয়নের (ইউপি) কাঁসারদিঘি গ্রামের ৫০০ মিটার দৈর্ঘ রাস্তা (ডাব্লিউবিএম) করার পর দীর্ঘ প্রায় ৫ বছর যাবত পড়েছিল। এতে কাদা-মাটি পড়ে রাস্তার ডাব্লিউবিএম-এর অস্তিত্ব প্রায় হারিয়ে গিয়েছিল। গত বৃহস্প্রতি  ও শুক্রবার রাস্তার ডাব্লিউবিএম ভাল ভাবে পরিস্কার না করেই তার ওপর কার্পেটিং করা হয়েছে। এসময় গ্রামবাসি বাধাদিয়ে সিডিউল অনুযায়ী কাজ করার কথা বললে উল্টো তাদের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা করার হুমকি দেয়া হয়েছে। যে কারণে নিম্নমাণের কাজ হলেও তারা আর কোনো প্রতিবাদ করতে পারেনি। গ্রামবাসি জানান, কার্পেটিংয়ে নিম্নমাণের বিটুমিন ব্যবহার ও পরিমানে কম দেয়া হয়েছে। যেকারণে কার্পেটিং কাজের দুদিন পরেই কার্পেটিং উঠে যাচ্ছে। ফলে এই রাস্তা নিয়ে গ্রামবাসির যে স্বপ্ন ছিল ঠিকাদারের নিম্নমাণের কাজের জন্য তাদের সেই স্বপ্ন উবে গেছে।

জানা গেছে, বিগত ২০১৮ সালে প্রায় ৮ লাখ টাকা ব্যয়ে রাস্তাটির ৫০০ মিটার নির্মাণের জন্য উপজেলা এলজিইডি দপ্তর থেকে দরপত্র আহবান করা হয়। দরপত্রে কার্যাদেশ পান এমএনজেড কনস্ট্রাকশন। কিন্ত্ত বৈশ্বিক করোনা সমস্যার কারণে ওই সময়ে ঠিকাদারি প্রতিষ্ঠান কাজ করতে পারেনি। রাস্তার কাজ সম্পন্ন না করেই ঠিকাদার চলে যায়। ২০২৩ সালের ১০মে  বৃহস্প্রতিবার  ও ১১মে শুক্রবার রাস্তার কার্পেটিং কাজ করা হয়েছে। স্থানীয় বাসিন্দা ও ইউপি সদস্য আব্দুল মতিন বলেন, কাজে ব্যাপক ঘাপলা হয়েছে। তিনি বলেন, এর আগেও সাঁকো নির্মাণে অনিয়মের প্রতিবাদ করায় তার বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ করা হয়েছিল, তাই কেউ আর প্রকাশ্যে এসব অনিয়ম নিয়ে প্রতিবাদ করার সাহস পায় না। এবিষয়ে জানতে চাইলে ঠিকাদার মাহাবুর রহমান এসব অভিযোগ অস্বীকার করে বলেন, এমন হবার কথা না। তিনি বলেন, কাজ দেখভাল করে তার লোকজন, তিনি খোঁজখবর  নিয়ে দেখবেন, কোনো সমস্যা থাকলে সমাধান করে দিবেন। এবিষয়ে উপজেলা এলজিইডি প্রকৌশলী সাইদুর রহমান বলেন, তিনি আগামিকাল সরেজমিন রাস্তার কাজ পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।