তানোরে এসিডির ভিন্ন আঙ্গিকে আন্তর্জাাতিক নারী দিবস উদ্যাপন

নিজস্ব প্রতিবেদক :
আজ রোববার এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট (এসিডি) এর আয়োজনে ও দ্যা কার্টার সেন্টার এর সহযোগিতায় তানোর উপজেলার সরঞ্জাই উচ্চ বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রীতি ফুটবল খেলা, নারী নির্যাতন প্রতিরোধ ও বৈষম্য অবসানের লক্ষ্যে সাইকেল র‌্যালী এবং উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সরঞ্জাই উচ্চ বিদ্যালয়ের তত্ত্বাবধানে এবং বিদ্যালয়ের টিফিনে বিরতিতে ও পাঠদান শুরুর পূর্বে ‘‘বাংলাদেশে তথ্য প্রাপ্তির অধিকারে নারীর অগ্রগতি’’ প্রকল্পের অধীনে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শফিকুর রহমানের দিক নির্দেশনায় ও প্রকল্প সমন্বয়কারী সুব্রত পালের সঞ্চালনায়, ২০২৩ সালে আন্তর্জাতিক নারী দিবসের জন্য জাতিসংঘের থিম বা প্রতিপাদ্য ‘ডিজিট অল: ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়ালিটি’ যা বাংলাদেশ সরকারে মহিলা বিষয়ক অধিদপ্তরের ভাষান্তর নির্ধারিত স্লোগান, ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’’ বিষয়ের উপর উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন, বিচারকের নম্বরের ভিত্তিতে বিজয়ী হিসেবে মোসা. আয়েশা আক্তার, সুরাইয়া ইয়াসমিন এবং নওশীন ইসলামকে পুরস্কার প্রদান করা হয়।

অন্যদিকে সপ্তম ও অষ্টম শ্রেণীর নারী শিক্ষার্থীদের অংশগ্রহণে প্রীতি ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচ শেষে অংশগ্রহণকারীদের জন্য বিদ্যালয় লাইব্রেরীতে পুরস্কার হিসেবে সহকারী প্রধান শিক্ষকের নিকট বই হস্তান্তর করা হয়। পুরস্কার বিতরণী পর্বে সহকারী প্রধান শিক্ষক মো. শফিকুর রহমান বলেন, আমাদের শুধু পাঠ্যবইয়ের মধ্যে সীমাবদ্ধ থাকলেই চলবেনা, একজন প্রকৃত মানুষ হিসেবে গড়ে উঠার জন্য খেলাধূলা এবং বই পড়তে হবে। আর সমাজে চলার জন্য ছেলে-মেয়ের ভেদাভেদ ভুলে গিয়ে একটি সুন্দর সমাজ বিনির্মাণ করতে সকলকে আহ্বান জানান। এসময় বিদ্যালয়ের সহ-শিক্ষক মো. ফিরোজ কবির, মোসা. রীনা পারভীন, মো. আবু তাহেরসহ অন্যান্য শিক্ষকবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় দ্যা কার্টার সেন্টারের তথ্য বন্ধু সাবরিনা নাজ উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য, জাতি, ধর্ম, ভাষা, সংস্কৃতি, অর্থনৈতিক বা রাজনৈতিক ভেদাভেদ ভুলে নারীদের কৃতিত্বকে স্বীকৃতি জানানোর জন্য এই দিনটি পালিত হয়। পারিবারিক বা ব্যক্তিগত কিংবা পেশাদার জীবনে নারীদের নানান সমস্যার মোকাবিলা করতে হয়। এই দিনটি পালনের মধ্য দিয়ে বিষয়টিকে সকলের সামনে তুলে ধরে সচেতনতার লক্ষ্যে কার্যক্রম পরিচালিত হয়।