‘তলাবিহীন ঝুড়ি’ এখন উন্নয়নের বিস্ময়: পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশ এখন বিশ্ববাসীর কাছে উন্নয়নের বিস্ময় বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন।

তিনি বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা কোনো কল্পকাহিনি নয়। যে দেশের অর্থনীতিকে একসময় ‘তলাবিহীন ঝুড়ি’ হিসেবে অভিহিত করা হয়েছিল, আজ সে দেশের অর্থনীতি বিশ্বের কাছে উন্নয়নের বিস্ময় হিসেবে বিবেচিত হচ্ছে।

বৃহস্পতিবার এক ওয়েবিনারে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। সৌদি আরবের রিয়াদ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ’২০৪১ সালে উন্নত বাংলাদেশ গঠন ও বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়ন’ শীর্ষক ওয়েবিনারটির আয়োজন করা হয়েছে।

তিনি বলেন, ভিশন ২০৪১ হলো— সোনার বাংলা বাস্তবায়নে দেশকে উন্নয়নের পথে নিয়ে যাওয়ার একটি পরিকল্পনা।

সরকারের ভিশন-২০২১ উন্নত বাংলাদেশ গড়ার মূল মন্ত্র হিসেবে গত এক দশকে দেশের উন্নয়নে প্রশংসনীয় অবদান রেখেছে এবং এরই ধারাবাহিকতায় ভিশন ২০৪১ হাতে নেওয়া হয়েছে, যা আগামী দুই দশকে উন্নত বাংলাদেশ তথা সোনার বাংলা গড়ায় অবদান রাখবে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার)।

তিনি বলেন, সৌদি আরবে বাংলাদেশ দূতাবাস বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন সভা, সেমিনারসহ নানা অনুষ্ঠান আয়োজন করেছে, যাতে সৌদি আরবে বসবাসরত প্রায় ২৩ লাখ বাংলাদেশি অভিবাসীসহ বিভিন্ন দেশের অভিবাসী ও সৌদি নাগরিকরাও সম্পৃক্ত ছিলেন। সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার বৃদ্ধি, বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক বৃদ্ধিতে কূটনৈতিক প্রচেষ্টা ও অর্থনীতিক সম্পর্ক উন্নয়নে প্রচেষ্টা জোরদার করা হয়েছে।

 

সূত্রঃ যুগান্তর