ঢাবি সিনেটে শিক্ষক-প্রতিনিধি নির্বাচন আজ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী ফোরাম সিনেটের শিক্ষক-প্রতিনিধি নির্বাচন আজ মঙ্গলবার অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এই নির্বাচনের ভোটগ্রহণ হবে।

১০৫ সদস্যবিশিষ্ট সিনেট শিক্ষক-প্রতিনিধির ৩৫টি পদ রয়েছে। তাদের মেয়াদ তিন বছর। তবে আজকের এই নির্বাচন পাঁচ বছর পর অনুষ্ঠিত হচ্ছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় সিনেটে সবশেষ শিক্ষক-প্রতিনিধি নির্বাচন হয়েছিল ২০১৭ সালের ২২ মে। সেই নির্বাচনে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের সংগঠন নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন সাদা দল প্রতিদ্বন্দ্বিতা করে। নির্বাচনে নীল দলের ৩৩ জন আর সাদা দলের ২ জন জয়ী হন।

আজকের নির্বাচনে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করবেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ। নীল ও সাদা দলের বাইরে আর কোনো প্যানেল নির্বাচনে অংশ নিচ্ছে না।

সিনেটে অন্য সদস্যদের মধ্যে আছেন—উপাচার্য, দুই সহ-উপাচার্য, কোষাধ্যক্ষ, সরকার মনোনীত পাঁচজন সরকারি কর্মকর্তা, জাতীয় সংসদের স্পিকার মনোনীত পাঁচজন সংসদ সদস্য, আচার্য মনোনীত পাঁচজন বিশিষ্ট শিক্ষাবিদ, সিন্ডিকেট মনোনীত গবেষণা সংস্থার পাঁচজন প্রতিনিধি, একাডেমিক কাউন্সিল মনোনীত বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ও উপাদানকল্প কলেজগুলোর পাঁচজন অধ্যক্ষ, একাডেমিক কাউন্সিল মনোনীত অধিভুক্ত ও উপাদানকল্প কলেজগুলোর ১০ জন শিক্ষক, উচ্চমাধ্যমিক ও মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, ২৫ জন রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি এবং ডাকসু মনোনীত পাঁচজন শিক্ষার্থী-প্রতিনিধি।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন