ঢাবির ভর্তি পরীক্ষা অনলাইনে কিনা সিদ্ধান্ত মঙ্গলবার

চলতি বছরেও ভর্তি পরীক্ষার মাধ্যমে স্নাতক প্রথম বর্ষের শিক্ষার্থী ভর্তি করবে ঢাকা বিশ্ববিদ্যালয়। তবে তা অনলাইন মাধ্যমে হবে কিনা এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আগামী মঙ্গলবার ডিনস কমিটির বৈঠক বসছে।

গতকাল রবিবার বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির বৈঠকে এই বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সভায় অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে আলোচনা হয়। এতে অধিকাংশ ডিন অনলাইনে ভর্তিপরীক্ষা না নেওয়ার পক্ষে মত দেন। এ বিষয়ে মঙ্গলবার চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। ওইদিন পরীক্ষার তারিখ নির্ধারণ করা হতে পারে বলেও জানা গেছে।

এদিকে, বৈঠকে পাকিস্তানি তিন শাসক খাজা নাজিমুদ্দিন, ইস্কান্দার মির্জা এবং আইয়ুব খানকে দেওয়া বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি প্রত্যাহারের বিষয়ে আলোচনা হয়েছে। বিষয়টি নিয়ে ডিনদেরকে যুক্তি-প্রমাণ দাঁড় করাতে বলা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, কেন এই তিন শাসককে ডিগ্রি দেওয়া হয়েছিলো এবং বিভিন্ন মহল থেকে তাদের ডিগ্রি প্রত্যাহারের দাবির প্রেক্ষিতে কী কী কারণে তা প্রত্যাহার করা যায়, এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিনবৃন্দকে ‘সামারি’ তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের ‘সামারি’র উপর ভিত্তি করে একাডেমিক কাউন্সিলে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

সূত্রঃ বাংলাদেশ প্রতিদিন