মঙ্গলবার , ১০ সেপ্টেম্বর ২০২৪ | ২৭শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ডেঙ্গুতে পাঁচজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৫৩৪

Paris
সেপ্টেম্বর ১০, ২০২৪ ১০:২৩ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুর প্রাদুর্ভাব দিন দিন ভয়ংকর হয়ে উঠছে। একইসঙ্গে বাড়ছে ডেঙ্গুতে মৃত্যুর মিছিল। হাসপাতালগুলোতে ভর্তি রোগীর চাপ বাড়ছে। এ ঊর্ধ্বমুখী ধারায় সোমবার সকাল থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারা দেশে আরও পাঁচজনের মৃত্যু হয়েছে। যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ বছর ডেঙ্গুতে মৃত্যুর সংখ্যা একশর ঘর (১০২ জন) ছাড়িয়েছে। মৃতদের মধ্যে শূন্য থেকে ৩০ বছর বয়সের মধ্যে রয়েছে ৪৫ শতাংশ। স্টাফ রিপোর্টার ও ব্যুরো থেকে পাঠানো খবর-

ঢাকা : স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩৪ জন। এর আগের দিন সোমবার একজনের মৃত্যু এবং আক্রান্ত হয়েছিলেন ৬১৫ জন। যা চলতি বছরের মধ্যে একদিনে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার সংখ্যা। সব মিলিয়ে এ মাসের ১০ দিনে মোট মৃত্যু হয়েছে ১৯ জনের এবং আক্রান্ত হয়েছে ৩ হাজার ৯৭৮ জন। অর্থাৎ দৈনিক গড়ে প্রায় ৪০০ মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হচ্ছেন। এর আগের মাস আগস্টে মৃত্যু হয়েছিল ২৭ জনের এবং আক্রান্ত হয়েছিলেন ৬ হাজার ৫২১ জন। গত ১০ দিনেই অর্ধেকের বেশি রোগী আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন।

চট্টগ্রাম : চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্ত হয়ে দুই নারীর মৃত্যু হয়েছে। মৃত দুজনের মধ্যে একজনের নাম শাকিলা আক্তার ও অপর জনের নাম শান্তা সর্দার। দুজনই চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এ নিয়ে চলতি মাসে ডেঙ্গু আক্রান্ত হয়ে চারজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার বিকালে চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয় থেকে বিষয়টি নিশ্চিত করা হয়।

খুলনা : খুলনায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাসেল হোসেন নামে এক যুবকের মৃত্যু হয়েছে। মঙ্গলবার খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। এর আগে শুক্রবার ডেঙ্গু আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় একজনের মৃত্যু হয়। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে খুমেক হাসপাতালে পাঁচজনের মৃত্যু হয়েছে। খুমেক হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা ডা. সুহাষ রঞ্জন হালদার জানান, সোমবার বিকালে যশোর অভয়নগরের রাসেল হোসেন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। রাতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

টাঙ্গাইল : টাঙ্গাইলে বাড়ছে ডেঙ্গুর প্রকোপ। মঙ্গলবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় টাঙ্গাইলে ৭ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। চিকিৎসকরা আতঙ্কিত না হয়ে চিকিৎসার পরামর্শ দিয়েছেন। স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, ১ সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত জেলায় ৭৮ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজনের মৃত্যু হয়েছে। বিগত ৯ মাসে জেলায় মোট আক্রান্ত হয়ে ভর্তিকৃত ৩৪১ জনের মধ্যে ৩১৫ জন রোগী সুস্থ হয়ে বাড়ি চলে গেছেন। এখন পর্যন্ত হাসপাতালগুলোতে ২৩ ভর্তি রোগী ভর্তি রয়েছেন। এ দিকে সেপ্টেম্বর ও আগস্ট মাসে টাঙ্গাইল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারত অবস্থায় একজন এবং জেনারেল হাসপাতালে চিকিৎসারত অবস্থায় দুজনের মৃত্যু হয়।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - জাতীয়