মঙ্গলবার , ৮ অক্টোবর ২০২৪ | ২৪শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ডিমের মূল্য কমাতে একদিনে দুই সিদ্ধান্ত

Paris
অক্টোবর ৮, ২০২৪ ১০:২৮ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

ডিমের বাজারে স্থিতিশীলতা ফেরাতে একদিনেই বড় দুটি সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। প্রথমত, সাতটি প্রতিষ্ঠানকে সাড়ে ৪ কোটি পিস ডিম আমদানির অনুমতি প্রদান। দ্বিতীয়ত, ডিমের আমদানি শুল্ক কমাতে জাতীয় রাজস্ব বোর্ডকে (এনবিআর) চিঠি প্রদান। ডিসেম্বর পর্যন্ত আমদানির অনুমতির মেয়াদ বহাল থাকবে। আমদানি প্রসঙ্গে মঙ্গলবার একটি প্রজ্ঞাপন জারি করেছে মন্ত্রণালয়।

প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্যমতে, দেশে দিনে প্রায় ৫ কোটি পিস ডিমের চাহিদা রয়েছে। বর্তমানে বাজারদর স্থিতিশীল রাখার লক্ষ্যে সাময়িকভাবে সীমিত সময়ের জন্য এ আমদানি অনুমতি দেওয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে। যে সাতটি প্রতিষ্ঠান আমদানির অনুমতি পেয়েছে সেগুলো হচ্ছে ঢাকার দক্ষিণ যাত্রাবাড়ীর মেসার্স মিম এন্টারপ্রাইজ এক কোটি পিস, যশোর চৌরাস্তা মোড়ের মেসার্স তাওসিন ট্রেডার্সকে এক কোটি পিস, সাতক্ষীরার লবশা এলাকার মেসার্স সুমন ট্রেডার্স ২০ লাখ পিস। এছাড়া রংপুরের ভগী এলাকার আলিফ ট্রেডার্স ৩০ লাখ, রাজধানীর মতিঝিল বাণিজ্যিক এলাকার হিমালয়কে এক কোটি, শান্তিনগরের মেসার্স প্রাইম কেয়ার বাংলাদেশকে ৫০ লাখ এবং তেজকুনিপাড়ার মেসার্স জামান ট্রেডার্স ৫০ লাখ পিস ডিম আমদানির অনুমতি পেয়েছে।

ডিমের শুল্ক-কর প্রত্যাহারের সুপারিশ : বর্তমান ডিম আমদানিতে ৩৩ শতাংশ শুল্ক-কর দিতে হয়। অন্যদিকে সাম্প্রতিক বন্যার কারণে পোলট্রি শিল্পের ক্ষতি হওয়ায় ডিমের দাম ডজনপ্রতি বেড়ে ১৮০-১৮৫ টাকা হয়েছে। ডিমের বাজার নিয়ন্ত্রণে তাই আবারও শুল্ক প্রত্যাহারের সুপারিশ করেছে ট্যারিফ কমিশন। মঙ্গলবার প্রতিষ্ঠানের বাণিজ্যনীতি বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি দেওয়া হয়েছে এনবিআরকে।

সেখানে বলা হয়, ২৯ আগস্ট বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন থেকে অত্যাবশ্যকীয় পণ্য পেঁয়াজ, আলু ও ডিম আমদানিতে শুল্ক-করাদি হ্রাসকরণ বিষয়ে একটি বিশ্লেষণাত্মক প্রতিবেদন এনবিআরে পাঠানো হয়। সুপারিশ অনুযায়ী ৪ সেপ্টেম্বর এনবিআর থেকে আলু ও পেঁয়াজ আমদানিতে শুল্ক হ্রাস করা হয়েছে। এতে স্থানীয় বাজারে এ দুটি পণ্যের মূল্যে স্থিতিশীলতা ফিরে এসেছে বলে দেখা গেছে।

সম্প্রতি স্থানীয় বাজারে ডিমের পর্যাপ্ত সরবরাহে ঘাটতিজনিত কারণে দাম অস্বাভাবিক বেড়েছে। টিসিবির হিসাব অনুযায়ী গত এক মাসে ডিমের স্থানীয় মূল্য ১৫ শতাংশ এবং ১ বছরে ২০.৪১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এছাড়া প্রাপ্ত তথ্যে দেখা যায়, দেশের বিভিন্ন জেলায় সাম্প্রতিক বন্যায় পোলট্রি শিল্পের ক্ষতি হওয়ায় এবং পরিপূরক অন্যান্য খাদ্যপণ্যের দাম স্বাভাবিকভাবে বৃদ্ধি পাওয়ায় বাজারে ডিমের সরবরাহব্যবস্থায় একধরনের চাপ সৃষ্টি হয়েছে।

 

সূত্র: যুগান্তর

সর্বশেষ - অন্যান্য