ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের জোর দাবি

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে সোমবার অনলাইন-অফলাইনে জোর দাবি উঠেছে। ঢাকাসহ কয়েকটি জায়গায় বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে। একই দাবিতে প্ল্যাকার্ড প্রর্দশন করা হয়ে ফেইসবুকে।

সোমবার সরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের একটি প্লাটফর্ম ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’র এর আহ্বানে এ দাবিতে কর্মসূচি পালিত হয়।

সোমবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে কর্মসূচিতে অংশ নেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা।

কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন সাধারণ মানুষকে অনিরাপদ করে রেখেছে। এই আইন দ্বারা সাধারণ মানুষের ওপর নিষ্পেষণ চালানো হচ্ছে। এই আইন নিরাপদ করছে তাদের, যারা দুর্নীতি করছে, অনাচার করছে। এ করোনাভাইরাসের সময় অনেক দুর্নীতি ও অনিয়ম হচ্ছে। সরকার সেগুলো নিয়ন্ত্রণ না করে, যারা এর বিরুদ্ধে কথা বলছেন, তাদের এই আইনে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে।

কর্মসূচিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা বলেন, এটি একটি জঘন্য নিবর্তনমূলক আইন। অবিলম্বে এ আইন বাতিল করে স্বাস্থ্যখাতসহ দেশের বিভিন্ন খাতে দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

বাবার মুক্তি চেয়ে প্ল্যাকার্ড নিয়ে কর্মসূচিতে অংশ নেন ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেপ্তার সাংবাদিক শফিকুল ইসলাম কাজলের ছেলে মনোরম পলক।

তিনি বলেন, আমার বাবা ৫৩ দিন নিখোঁজ ছিল। তাকে খোঁজার জন্য আইনশৃঙ্খলা বাহিনী কোনো তৎপরতা বা চেষ্টা চালায়নি। পরে যখন খোঁজ মিলে, তখন তাকে দুটি মামলা দিয়ে জেলে ঢুকিয়ে দেওয়া হয় ।

সোমবার দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস, স্বাধীনতা চত্বর ও নিজেদের গৃহে অবস্থান করে প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছিল ‘বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক’।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা তাতে সাড়া দিয়ে কর্মসূচি পালন করেন বলে আয়োজকরা জানান।