ডান্ডাবেড়ি ও হাতকড়ার অকারণ প্রয়োগ কেন বেআইনি নয়: হাইকোর্ট

সিল্কসিটিনিউজ ডেস্ক:

কারাবন্দি ও হাজতিদের হাতকড়া পরানো সংক্রান্ত একটি নীতিমালা প্রণয়নে কমিটি গঠন নিয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। কেন এ সংক্রান্ত একটি কমিটি গঠনের নির্দেশ দেওয়া হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে।

এছাড়া মায়ের মৃত্যুতে প্যারোলে মুক্তির পর গত বছরের ২০ ডিসেম্বর গাজীপুরের কালিয়াকৈরের বোয়ালী ইউনিয়নের উমেদ আলীর ছেলে আলী আজম খান ও ১৫ জানুয়ারি শরীয়তপুর সদর উপজেলার আনোয়ার হোসেন মুন্সির ছেলে সেলিম রেজাকে হাতকড়া ও ডান্ডাবেড়ি পরিয়ে মায়ের জানাজায় হাজির করানো নিষ্ঠুর, অমানবিক, অবমাননাকর বিবেচনায় কেন তাদের ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হবে না, সে প্রশ্নেও রুল দিয়েছেন আদালত।

বিএনপির কেন্দ্রীয় নেতা কায়সার কামালের জনস্বার্থে করা রিটের প্রাথমিক শুনানির পর সোমবার এ রুল দেন বিচারপতি কেএম কামরুল কাদের ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ।

স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজি), কারা মহাপরিদর্শক, ঢাকার জেলা প্রশাসক, গাজীপুরের জেলা প্রশাসক, গাজীপুরের পুলিশ সুপার, কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের জেলার, কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও শরীয়তপুরের পালং থানার ওসির কাছে রুলের জবাব চাওয়া হয়েছে। চার সপ্তাহের মধ্যে তাদের জবাব দিতে বলেছেন আদালত। সূত্র: যুগান্তর