বৃহস্পতিবার , ১৮ আগস্ট ২০২২ | ২৬শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ডলারপ্রতি সর্বোচ্চ লাভের সীমা বেঁধে দিল বাংলাদেশ ব্যাংক

Paris
আগস্ট ১৮, ২০২২ ১০:৩২ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্কঃ

দেশে চলমান ডলারসংকট কাটাতে ব্যাংকের পর এবার মানি এক্সচেঞ্জগুলোকে ডলারপ্রতি সর্বোচ্চ লাভের সীমা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে মানি এক্সচেঞ্জ যে দামে ডলার কিনবে, তার চেয়ে এক থেকে সর্বোচ্চ দেড় টাকা বেশি দামে বিক্রি করতে পারবে। বিষয়টি নিয়মিত পর্যবেক্ষণ করবে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শক দল। ডলারের বাজার স্থিতিশীল করতে মুনাফার এ সীমার কথা মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনকে জানিয়ে দেওয়া হয়েছে।

গতকাল বুধবার মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে বৈঠকে বসে বাংলাদেশ ব্যাংক। বৈঠকে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে প্রতিনিধিত্ব করেন ডেপুটি গভর্নর আহমেদ জামাল।

বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, ‘অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) সঙ্গে বৈঠক করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, ব্যাংকগুলো যে দামে রেমিট্যান্স ও রপ্তানি বিল আনবে তার থেকে সর্বোচ্চ এক টাকা বেশিতে ডলার বিক্রি করবে। এ ব্যাপারে তারা নীতিগত সিদ্ধান্ত জানিয়েছে। তেমনি মানি এক্সচেঞ্জ অ্যাসোসিয়েশনের সঙ্গে বৈঠক করেও একই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ক্ষেত্রে ব্যাংকের গড় রেট থেকে তারা এক টাকা বাড়তি দামে ডলার কিনবে। আর বিক্রির ক্ষেত্রে এক্সচেঞ্জ হাউসগুলো এক থেকে সর্বোচ্চ দেড় টাকা পর্যন্ত মুনাফা করতে পারবে। ’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশ ব্যাংকের অনুমতি নিয়ে বর্তমানে ব্যবসা করছে ২৩৫টি মানি চেঞ্জার। কিন্তু মার্কেটে সাত শর বেশি মানি চেঞ্জার রয়েছে। বৈধ মানি চেঞ্জার কোনো অনিয়ম করলে আমরা ব্যবস্থা নিতে পারি। কিন্তু যারা অবৈধ তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীকে অনুরোধ করেছে বাংলাদেশ ব্যাংক। এ ব্যাপারে তারা ব্যবস্থা নিচ্ছে। তাদের অভিযান চলমান রয়েছে। ’

বৈদেশিক মুদ্রার বাজার স্থিতিশীল করতে গত ১৪ আগস্ট ব্যাংকগুলোর জন্য ডলারের ক্রয়-বিক্রয় হারের মধ্যে এক টাকার ব্যবধান বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক।

মানি চেঞ্জার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সাধারণ সম্পাদক হেলাল শিকদার বলেন, ‘বাফেদার কাছ থেকে রেট নিয়ে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে সব সদস্যকে জানিয়ে দেওয়া হবে প্রতিদিন। ’ এ প্রক্রিয়া নির্ধারণে আগামী সপ্তাহে বৈঠক ডেকে সংগঠনের পক্ষ থেকে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান তিনি। মানি এক্সচেঞ্জগুলোর ডলার সংগ্রহের মূল উৎস বিদেশফেরত ব্যক্তিরা। খোলাবাজারে সরবরাহের ভিত্তিতে এই দর ওঠানামা করে, যা সম্প্রতি ১২০ টাকা ছাড়িয়েছে।

 

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়