ট্রাম্পের ১৬৯ গোপন ইমেইল প্রকাশ করল হ্যাকাররা

প্রত্যাশিত মুক্তিপণ না পেয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ১৬৯ টি গোপন ইমেইল প্রকাশ করেছে হ্যাকার গ্রুপ আরএভিল। তবে প্রকাশিত এসব তথ্যে ট্রাম্পের ইমেজ ক্ষুন্ন করার মতো ক্ষতিকর কিছু নেই। কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের আইন বিষয়ক প্রতিষ্ঠান গ্রুবম্যান শেয়ার মিসেলাস অ্যান্ড স্যাকস এর কয়েক হাজার নথি চুরি করে ৪২ মিলিয়ন ডলার চাঁদা দাবি করেছিল এই গ্রুপটি।

বিশ্লেষকরা বলছেন, তাদের তথ্য প্রকাশ থেকে ধারণা করা হচ্ছে তারা ‘ট্রাম্প’ লিখে অনুসন্ধান করেছিল এবং যে সব ইমেইল পেয়েছে তাই প্রকাশ করেছে। তবে তারা হুমকি দিয়ে বলেছে তারা মুক্তিপণের জন্য এখনও অপেক্ষা করছে যদি না পায় তবে ভিন্ন ব্যবস্থা নেবে। হ্যাকার গ্রুপটি আরো জানায়, প্রতি সপ্তাহে তারা চুরি হওয়া এসব ডাটা অন্ধকার ওয়েব বাণিজ্যে নিলামে তুলবে। এ ব্যাপারে কে কি বলছে তারা ভাবছেনা। তাদের মূল উদ্দেশ্যে অর্থ। হ্যাকার গ্রুপটি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও সরাসরি কথা বলতে চায়। তাদের মতে, এতে ট্রাম্প নিজেই এসব ডাটা কিনে নেবেন, প্রেসিডেন্ট নির্বাচনে যা তার জন্য আর ক্ষতিকর হবে না।

ইতিপূর্বে ল্যাডি গাগাকে নিয়ে তথ্য প্রকাশ করেছিল এ হ্যাকার গ্রুপটি। সম্প্রতি জানায়, তাদের নতুন টার্গেট ট্রাম্প। এক বিবৃতিতে তারা বলেছিল, এরপর আমরা যার গোপন নথি প্রকাশ করব তিনি ডোনাল্ড ট্রাম্প। সামনে একটি নির্বাচন হতে যাচ্ছে। ওই নির্বাচনকে সামনে রেখেই আমরা তার সব কুকীর্তি প্রকাশ করে দেব। তার একটন নোংরা তথ্য আমরা পেয়েছি। এসব গোপন কথা প্রকাশ করার পর আপনারা ভোটাররাই চাইবেন না তাকে আর প্রেসিডেন্ট হিসেবে দেখতে।

তবে তাদের প্রথম দফায় প্রকাশিত এসব ইমেইলে নোংরা কিছু পাওয়া যায়নি। এ গ্রুপটিকে সাইবার সন্ত্রাসী আখ্যা দিয়েছে এফবিআই।

 

সুত্রঃ কালের কণ্ঠ