ট্রাইব্যুনাল স্থানান্তর না করতে আইন মন্ত্রণালয়ের চিঠি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পুরাতন হাইকোর্ট ভবন থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল স্থানান্তর না করার অনুরোধ জানিয়ে সুপ্রিম কোর্টকে চিঠি দিয়েছে আইন মন্ত্রণালয়।

 

আজ রোববার বিকেলে আইন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সহকারী সচিব মো. শহিদুল হাসান স্বাক্ষরিত  চিঠিটি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়ে পৌঁছে দেওয়া হয়।

 

চিঠিতে, যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল সরিয়ে নিতে সুপ্রিম কোর্ট যে নির্দেশনা দিয়েছে, তা পুনর্বিবেচনার অনুরোধ করেছে মন্ত্রণালয়।

 

চিঠিতে বলা হয়, যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম বন্ধ করে পুরাতন হাইকোর্ট ভবনের দখল সুপ্রিম কোর্টের অনুকূলে হস্তান্তর করা হলে বর্তমান প্রেক্ষাপটে তা সর্বজনগ্রাহ্য হবে না। বরং সুপ্রিম কোর্ট দেশবাসীর কাছে প্রশ্নবিদ্ধ হবে। এই কারণে পুরাতন হাইকোর্ট ভবনের দখল হস্তান্তর করার বিষয়টি পুনর্বিবেচনা করতে সুপ্রিম কোর্টকে চিঠি দিয়েছে আইন মন্ত্রণালয়।

 

চিঠিতে বলা হয়, ২০০৯ সাল থেকে এই ভবনে কুখ্যাত যুদ্ধাপরাধীদের বিচারকাজ অনুষ্ঠিত হয়েছে। এখনো বিচারকাজ চলছে। এর ফলে এই ভবনটির ঐতিহ্য বহুগুণে বৃদ্ধি পেয়েছে। জনগণ চায় যে, এই ভবনটি ঐতিহাসিক বিধায় এর মর্যদাকে সমুন্নত রেখে ভবনটিকে সংরক্ষণ করা হোক এবং একইসঙ্গে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল এখান থেকে সরানো হলে জনমনে ক্ষোভের সৃষ্টি হবে। দেশের সঠিক উন্নয়নের ধারাবাহিকতার ক্ষেত্রে ভবন হস্তান্তর প্রতিবন্ধকতার সৃষ্টি করবে।

 

এর আগে গত ১৮ আগস্ট সুপ্রিম কোর্ট চিঠি দিয়ে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল অন্যত্র সরিয়ে নিয়ে পুরাতন হাইকোর্ট ভবন সুপ্রিম কোর্টকে বুঝিয়ে দিতে বলে।

সূত্র: এনটিভি